গুরুত্বপূর্ণ দু’দিনের সফরে চীনে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী

ইমান২৪.কম: পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বৃহস্পতিবার চীন-পাকিস্তান ফরেন মিনিস্টার্স স্ট্র্যাটেজিক ডায়ালগের দ্বিতীয় রাউন্ডে যোগ দিতে দুই দিনের সরকারি সফরে চীন পৌঁছেছেন।

হাইনান প্রদেশের বিমানবন্দরে অবতরণ করলে কোরেশিকে স্বাগত জানান চীনে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মইনুল হক, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা ও পাকিস্তান দূতাবাসের কর্মকর্তারা।

রওনার আগে এক ভিডিও বার্তায় কোরেশি বলেন, তিনি খুবই গুরুত্বপূর্ণ সফরে চীন যাচ্ছেন। তিনি রওনা হওয়ার আগে প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে আলোচনা করেছেন। তিনি বলেন, আমার প্রতিনিধিদল রাজনৈতিক ও সামরিক নেতৃত্বের প্রতিনিধিত্ব করছে।

আমি আশা করি, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ির সাথে আমার বৈঠকটিকে দুই দেশের জন্য কল্যাণকর প্রমাণ করতে পারব। কোরেশির সাথে সিনিয়র কর্মকর্তাদের একটি দলও চীন গেছে।

ডায়ালগে চীনা প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন দেশটির স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ইয়ি। পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, সংলাপের সময় দুই পক্ষ কোভিড-১৯ প্রশ্নে সহযোগিতা, দ্বিপক্ষীয় সম্পর্ক, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা করবে।

এতে আরো বলা হয়, এই সংলাপ দুই দেশের সম্পর্ক আরো ঘনিষ্ঠ করতে সহায়তা করবে। দুই দেশের মধ্যে প্রথম স্ট্র্যাটেজিক ডায়ালগ হয়েছিল ২০১৯ সালের মার্চে।

এ সময় উভয় পক্ষ সব ধরনের হুমকি থেকে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর রক্ষার সংকল্প ব্যক্ত করেছিল।

ফেসবুকে লাইক দিন