গুজব ও ডিজিটাল অপরাধ ঠেকাতে ফেইসবুককে বাংলাদেশের তিন প্রস্তাব

ইমান২৪.কম: দেশে অপপ্রচার, গুজব ও ডিজিটাল অপরাধ প্রতিরোধে ফেইসবুকের কাছে তিনটি প্রস্তাব রেখেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ডিজিটাল অপরাধ প্রতিরোধ, দমন, নিয়ন্ত্রণ,মনিটরিং এবং আইনগত ব্যবস্থা গ্রহণ বিষয়ক এক কর্মশালায় ফেইসবুক কর্তৃপক্ষে কাছে তিনটি প্রস্তাব দেন মন্ত্রী।

প্রস্তাব তিনটি হলো- অপরাধীরা যেন আসল পরিচয় গোপন করতে না পারে সেজন্য প্রথমত দুটি প্রস্তাব রাখেন মন্ত্রী। প্রথম দুটি প্রস্তাব হলো- ফেইসবুক আইডিতে মোবাইল নম্বর যুক্ত করা এবং এনআইডি যাচাইয়ের মাধ্যমে আইডি খুলতে দেয়া।

আর তৃতীয় প্রস্তাব হলো, গুজব ও অপরাধপ্রবণ কনটেন্টগুলো শনাক্ত করে তাৎক্ষণিক তা প্রত্যাহারে ফেইসবুকের কার্যকর ভূমিকা নেয়া।

কর্মশালায় মোস্তাফা জব্বার বলেন, ফেইসবুক ব্যবহারকারীদের প্রকৃত পরিচয় শনাক্ত করতে পারলে সমস্যার সমাধান সম্ভব। অপরাধ নিয়ন্ত্রণে ফেইসবুক আইডিতে মোবাইল নম্বর সংযোজন এবং ফেইসবুক কর্তৃপক্ষ সরকারের সহায়তায় জাতীয় পরিচয়পত্র ভেরিফাই করে ফেইসবুক আইডি নিশ্চিত করতে পারে।

এছাড়াও, কনটেন্ট ফিল্টারিংয়েও ফেইসবুকের ভূমিকা রাখতে পারে উল্লেখ করেন মন্ত্রী।

বিটিআরসি অডিটরিয়ামে অনুষ্ঠিত ওই কর্মশালা ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় , বিটিআরসি এবং ফেইসবুক যৌথভাবে আয়োজন করেছিল। এতে ফেইসবুকের প্রতিনিধিত্ব করেন এর দক্ষিণ এবং মধ্য এশিয়ার হেড অব কানেক্টিভিটি পলিসি অশ্বিনি রানা।

কর্মশালায় তথ্যপ্রযুক্তি সচিব জুয়েনা আজিজ, বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো: জহিরুল হক এবং টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো: আজিজুল ইসলাম বক্তব্য রাখেন।

আরও সংবাদঃ পাকিস্তান সীমান্তে ব্যাপক সংঘর্ষ, ৭ সেনা নিহত

এরদোগানকে পেয়ে আবেগে আপ্লুত হয়ে জড়িয়ে ধরে কেঁদে ফেললেন এক ফিলিস্তিনি

ফেসবুকে লাইক দিন