গত ১০ বছরে সারাদেশে উন্নয়নের ছোঁয়া লেগেছে : প্রধানমন্ত্রী

ইমান২৪.কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকারের বিগত ১০ বছরে দেশের দক্ষিণাঞ্চলসহ সমগ্র দেশে উন্নয়নের ছোঁয়া লেগেছে। শনিবার (২৭ অক্টোবর) দুপুরে পটুয়াখালীতে নির্মাণাধীন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের পুনর্বাসন প্রকল্প ‘স্বপ্নের ঠিকানা’সহ ২১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন শেষে সুধী সমাবেশে বক্তব্যে তিনি এ কথা বলেন। এর আগে স্বপ্নের ঠিকানা প্রকল্পে নির্মিত আবাসনগুলো ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। প্রকল্পের জন্য তৈরি বিভিন্ন সুযোগ-সুবিধা সম্পর্কে খোঁজ খবর নেন কর্মকর্তাদের কাছে। এছাড়া ওই এলাকায় মাছের পোনা অবমুক্ত ও গাছের চারা রোপণ করেন প্রধানমন্ত্রী। প্রকল্প কর্মকর্তা ছাড়াও আওয়ামী লীগের সিনিয়র নেতারা উপস্থিতি ছিলেন।

এরপর সুধী সমাবেশে যোগ দেন প্রধানমন্ত্রী। সেখানে আগত অতিথিদের উদ্দেশে বক্তব্য রাখেন সরকার প্রধান। বলেন, মানুষ যেন ভালো থাকে তার ব্যবস্থা করতে সক্ষম হয়েছে আওয়ামী লীগ সরকার। বিগত সরকারগুলো দক্ষিণাঞ্চলকে অবহেলা করেছে উল্লেখ্য করে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার এ অঞ্চলের উন্নয়নে মহাপরিকল্পনা করেছে। তিনি বলেন, ‘এই দশ বছরের মধ্যে সমগ্র বাংলাদেশে উন্নয়নের ছোঁয়া লেগেছে। প্রত্যেকটা এলাকায় মানুষ যাতে ভালোভাবে থাকতে পারে তার ব্যবস্থা আমরা করেছি। দক্ষিণাঞ্চলটা সবসময় অবহেলিত থেকেছে কিন্তু ক্ষমতাদখলকারীরা এটা দেখে নাই। ৯৬ সালে আমরা ক্ষমতায় আসার পরই এই অঞ্চলের সার্বিক উন্নয়ন, সর্বপ্রথম যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে চেষ্টা করেছি।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘আমরা যাদের কাছ থেকে জমি নেই তাদের তিন গুণ দাম দিয়ে থাকি এই জমির পরিবর্তে। এই বিদ্যুৎকেন্দ্রের জায়গাতে ১১০টি পরিবার বাস করতো। আমরা তাদের ঘর তৈরি করে দিয়েছি। অর্থাৎ উন্নয়ন করতে গিয়ে আমার কোনো মানুষ যাতে কষ্ট না পায়, তাদের জীবন মান যেন কখনো কোনো হুমকির সম্মুখীন না হয় সেদিকে লক্ষ্য রেখেই আমরা এই ব্যবস্থা নিয়েছি।’ এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘স্বপ্নের ঠিকানা’সহ ২১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন। প্রকল্পগুলো হচ্ছে- পটুয়াখালী সরকারি কলেজের পাঁচতলা গার্লস হোস্টেল ও শিক্ষা কাম-পরীক্ষা হল নির্মাণ কাজ,

ইসহাক মডেল ডিগ্রি কলেজ, মুক্তিযোদ্ধা স্মৃতি কলেজ, আলহাজ্ব জালাল উদ্দিন কলেজ, হাজী আক্কেল আলী হাওলাদার কলেজে চারতলা শিক্ষা ভবনের নির্মাণ কাজ, কুয়াকাটা খানাবাদ কলেজ, সুবিদ খালী ডিগ্রি কলেজ ও দুমকি জনতা ডিগ্রি কলেজের চারতলা শিক্ষা ভবন নির্মাণ কাজ, দুমকি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন, মির্জাগঞ্জ ৩৩/১১ কেভি বিদ্যুৎ স্টেশন, পায়রাবন্দর শেখ হাসিনা সড়ক এবং পায়রাবন্দর সার্ভিস জেটি, মসজিদ, অফিসার গেস্ট হাউস ও স্টাফ ডরমেটরি।

এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পটুয়াখালী সরকারি কলেজের পাঁচতলা বিজ্ঞান ভবন, শ্রীমান্ত নদীতে ৯৬ মিটার সেতু, পটুয়াখালী জেলার কলাপাড়া ও মির্জাগঞ্জ উপজেলায় কৃষক প্রশিক্ষণ কেন্দ্র (তৃতীয় পর্ব) প্রকল্পের আওতায় দুটি কৃষক প্রশিক্ষণ কেন্দ্র এবং পায়রাবন্দর প্রকল্পের জন্য ক্ষতিগ্রস্ত লোকদের পুনর্বাসন এলাকার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

আরও পড়ুন: ব্যারিস্টার মইনুল হোসেনের কাছে ক্ষমা চাইতে মাসুদা ভাট্টিকে লিগ্যাল নোটিশ

ব্যারিস্টার মইনুল হোসেনকে গ্রেফতারে ড. কামালের উদ্বেগ, আইনি লড়াইয়ের ঘোষণা

ফেসবুকে লাইক দিন