‘গড’ বলার পরিবর্তে ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করার আইন জারি করেছে সৌদি প্রশাসন

ইমান২৪.কম: ‘গড’ বলার পরিবর্তে ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করার আইন জারি করেছে সৌদি প্রশাসন। মক্কা এবং মদিনা অঞ্চলে সরকারি অনুবাদেও আল্লাহ শব্দই ব্যবহার করা হবে, এমন একটি আইন জারি করেছেন মক্কার প্রশাসক প্রিন্স খালিদ আল-ফয়সাল।

দ্য নিউ আরবের খবরে বলা হয়, সৌদির গ্র্যান্ড মুফতির মত অনুযায়ী এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে দেশটির সরকার। মুফতি জানিয়েছেন, ইংরেজি শব্দ ‘আল্লাহ’ এর স্থলে ‘গড’ এর ব্যবহার অনুমোদিত নয়। তবে ইসলামি স্কলারদের মধ্যে বিষয়টি নিয়ে মতপার্থক্য রয়েছে। অনেকে মনে করেন, গড শব্দটি অনেক সময় অবচেতনভাবেই খ্রিস্টানদের বিশ্বাসের দিকে ইঙ্গিত করে।

আরো পড়ুন>> ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে রাতের আঁধারে সরকার বিরোধি পোস্টার লাগিয়েছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিজবুত তাহরীর। বুধবার সকালে মধুর ক্যান্টিনে গিয়ে এসব পোস্টার দেখতে পাওয়া যায়। পরে পোস্টারগুলো সরিয়ে ফেলে ছাত্রলীগের কর্মীরা। জানা যায়, পোস্টারে সরকারবিরোধী বক্তব্য ছিল।

ইসলামের খেলাফত নিয়ে ভুল ব্যাখ্যা প্রদান করা হয় পোস্টারে। পোস্টারে ‘আসন্ন খিলাফত মুক্তির একমাত্র পথ’ শিরোনামে সরকার বিরোধী বিভিন্ন কথা লেখা রয়েছে। এছাড়াও পোস্টারে ‘জাতীয় নির্বাচন এই যুলুমের শাসন এবং জনগণের ভাগ্যের কোন পরিবর্তন আনবে না’ এমন কথা লেখা রয়েছ। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের নেতৃত্বে পোস্টারগুলো সরিয়ে ফেলেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, নিরাপত্তাকর্মী ও প্রক্টরিয়াল বডির চোখ ফাঁকি দিয়ে এই সংগঠনের কর্মীরা রাতের আঁধারে এসব পোস্টার লাগাচ্ছে। এ সময় ঢাবি কর্তৃপক্ষ এ বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্যে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন। উল্লেখ্য, ২০০১ সাল হতে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে এ দলটি তাদের কার্যক্রম শুরু করে। ২০০৯ সালের অক্টোবর মাসে (২২ শে অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক জননিরাপত্তার স্বার্থে এ কারণ দেখিয়ে এ দলটিকে নিষিদ্ধ করা হয়।

ফেসবুকে লাইক দিন