খালি পেটে চা খেলে কী ক্ষতি হয় জেনে নিনঃ

আমাদের অনেকেরই দিনের শুরু হয় এক কাপ গরম চা দিয়ে। সকালে চা না হলে যেন কোনো কাজেই মন বসেনা। অনেকে চোখ খোলার আগেই হাতে চান এক কাপ ধূমায়িত চা। সকালের এই প্রথম চা পশ্চিমা বিশ্বে ‘বেড টি’ নামে পরিচিত। এখন প্রশ্ন হলো, ঘুম থেকে উঠেই খালি পেটে এভাবে চা কিংবা কফি পান করা কি আদৌ ভালো? ডাক্তারি মতে, মোটেই ভালো না। তাই খালি পেটে চা খেলে কী ক্ষতি হয় জেনে নিনঃ

দুধ মেশানো চা কিংবা কফিতে সাধারণত প্রচুর পরিমানে ক্যাফেইন থাকে, যা সঠিক উপায়ে গ্রহণ করলে শরীরে শক্তি জোগায়। কিন্তু খালি পেটে এ ধরনের পানীয় একদমই স্বাস্থ্যকর নয়। এ ছাড়া যাঁরা পেটের অসুখে ভুগছেন, তাঁদের জন্যও খালি পেটে চা অত্যন্ত ক্ষতিকর।

চা পাতাতে থেইন নামক একটি পদার্থ থাকে। এই থেইন আমাদের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র কে নিয়ন্ত্রণ করে। আমাদের পেটের অন্ত্র শুষে নেয়। বেশি পরিমানে চা পান করলে শরীরে বেশি পরিমান থেইন জমা হয়। যা আমাদের হার্ট বিটকে বাড়িয়ে তোলে। এরফলে যখন তখন আমাদের স্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকতে পারে। তাই সকাল সকাল খালিপেটে চা খাওয়া একদমই উচিত না।

প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর আমাদের পেট সম্পূর্ন খালি থাকে। এই সময়, চা আমাদের বাইল জুস এক্টিভিটিকে ব্যাহত করে। যার ফলে সারাদিন বমি বমি ভাব মনে হয়। তাই সকালে চা খেলে শরীরে সারাদিন একটা অস্বস্তি ভাব আসে। এই অস্বস্তি যে সকালের চা থেকে হয়ে থাকে তা আমরা অনেক সময় বুঝতেই পারিনা।

খালি পেটে চা পান রক্তে পটাশিয়ামের মাত্রা বেড়িয়ে দেয়, যা কিডনি রোগীদের জন্য অত্যন্ত ক্ষতিকর। সুস্থ-স্বাভাবিক মানুষের জন্যেও খালি পেটে চা পানের অভ্যাস পরিত্যাগ করা উচিত। কারণ, খালি পেটে চা পানের কারনে ক্ষুধামান্দ্য তৈরি করে।

খালি পেটে চা আলসার হওয়ার সম্ভাবনাকে বাড়িয়ে দেয়। বেশি কড়া চা আমাদের পেটের আলসারের কারন হতে পারে। পেটের ভিতরের যে লাইনিং ওয়াল আছে বড় মাত্রায় তার ক্ষয় হয়।তাই সকালবেলা খালি পেটে চা অত্যন্ত ক্ষতিকর। চা খাওয়া যেতে পারে, কিন্তু নিশ্চই তা কিছু ভারী খাবার খাওয়ার পরে।

অ্যানিমিয়া আক্রান্ত রোগীদের সকালে খালিপেটে চা খাওয়া একদম উচিত না। সকালে খালিপেটে খাওয়া চা শরীরের লৌহপদার্থের সাথে প্রতিক্রিয়া করে থাকে। তাই যদি শরীরে লোহা পদার্থ কম থাকে তাহলে তাদের সকালে খালি পেটে চা খাওয়া একদমই উচিত না।

চা শরীরের পানিস্বল্পতার কারন হয়। সকালে ঘুম থেকে ওঠার পর আমাদের শরীর এমনিতেই পানিস্বল্প থাকে। এসময় চা পান করলে শরীর আরো পানিশূন্য হয়ে পড়ে এবং মাসেল ক্র্যাম্প শুরু হতে পারে।

খালি পেটে চা খেলে জিভের স্বাদ নষ্ট হয়ে যায়। অনেকক্ষণ কিছু খেতে ইচ্ছে করে না। এর ফলে পেট থাকে খালি। বাসা বাঁধে একাধিক সমস্যা।

সকালে খালি পেটে চা পান আমাদের শরীরে কি কি ক্ষতিকারক প্রতিক্রিয়া ঘটাতে পারে জানলেন। সকালে উঠে কিছু ভারী খাবার খেয়ে তারপরে চা খাওয়া উচিত, অন্যথায় প্রায়শই বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এই ধরনের কোনো সমস্যা দেখা দিলে অবশ্যই ডাক্তার দেখানো খুবই জরুরী। তাই নিজের শরীর সম্পর্কে সচেতন থাকুন আর শরীরে কোনো সমস্যা দেখলে ডাক্তারের পরামর্শ নিন।

ফেইসবুকে আমরাঃ পেইজ- iman24.com , গ্রুপ- Islami Jibon .

আমাদের সাথেই থাকুন – www.iman24.com

ফেসবুকে লাইক দিন