ক্ষেপণাস্ত্র কেনার ব্যাপারে তুরস্ক কারো হুমকি-ধমকির তোয়াক্কা করবে না: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয় করার ক্ষেত্রে তার দেশ সম্পূর্ণ স্বাধীন উল্লেখ করে বলেন যে, এটি তুরস্কের একান্ত নিজস্ব ব্যাপার। এর জন্য তুরস্ক কারো হুমকি-ধমকির তোয়াক্কা করে না, করবে না।

কিরগিজিস্তানের রাজধানী বিশকেকে আয়োজিত “তুর্কি-কিরগিজ ব্যবসায়িক ফোরাম” সম্মেলনে অংশগ্রহণ করে তিনি তাঁর বক্তব্য প্রদানকালে আরো বলেন, “আমরা রাশিয়ার সাথে এস-৪০০ ক্রয়ের জন্য চুক্তি করেছি। তাতে কেউ কেউ চরম বিরক্ত। (আমরা তাদের বলে দেই,) এসব চুক্তির ক্ষেত্রে আমাদের কারো থেকে অনুমতির প্রয়োজন নেই। আর নিজেদের ব্যাপারে পদক্ষেপ গ্রহনে আমরা কারো থেকে জিজ্ঞাসা করিনা।”

উল্লেখ্য, গত মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ওয়াশিংটন থেকে এই চুক্তির উপরে তুরস্ককে হুঁশিয়ার করেন। তার প্রতিউত্তরে তুর্কি প্রেসিডেন্ট এ বক্তব্য প্রদান করেন।

তুরস্কের রাষ্ট্রপতি অর্থনীতিতে তার পূর্ণ স্বাধীনতা এবং প্রতিরক্ষা শিল্পে অগ্রগতির উপর বিশেষভাবে জোর দিয়েছেন। তিনি উল্লেখ করেছেন যে, প্রতিরক্ষা শিল্পে তুর্কি পূর্ব থেকে বর্তমানে ৬৫% উন্নতিতে উপনীত হয়েছে।

২০১৭ সালের ডিসেম্বরে রাশিয়া ও তুরস্কের মধ্যকার চুক্তির আওতায় আঙ্কারা দুটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র পাবে, যা সরাসরি তুরস্কের সামরিক বাহিনীর দ্বারা পরিচালিত হবে। সম্প্রতি মস্কো নিশ্চিত করেছে যে, রাশিয়া এস-৪০০ ক্ষেপণাস্ত্রকে আগামী বছরের শুরুতে তুরস্ককে হস্তান্তর করবে।

ফেসবুকে লাইক দিন