কৃষ্ণ সাগরের মতো ভূমধ্যসাগরেও সুসংবাদ পাব, ইনশাআল্লাহ: এরদোগান

ইমান২৪.কম: রজব তাইয়েব এরদোগান বলেছেন, তুর্কি জাতি হিসাবে আমরা অন্যের অধিকার লঙ্ঘন করি না, আমাদের অধিকার লঙ্ঘন করতেও কাউকে দেবোনা।

তুরস্ক সাইপ্রিয়টের সামুদ্রিক অধিকারকে পুরোপুরি রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ। আমাদের অরুক রেইস (ড্রিল শিপ) দৃঢ়তার সাথে এর ভূমিকম্প সংক্রান্ত গবেষণা কার্যক্রম পরিচালনা করবে।

আমরা আশা করি যত তাড়াতাড়ি সম্ভব ভূমধ্যসাগরেও কৃষ্ণ সাগরের মতো সুসংবাদ পাব ইন-শা আল্লাহ্।

সোমবার (৩১ আগস্ট) কৃষ্ণ সাগর প্রদেশের গিরসুনে মাছ ধরার মউসুম শুরু উপলক্ষে আয়েজিত এক অনুষ্ঠানে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।

এরদোগান বলেন, ইজিয়ান ও ভূমধ্যসাগরীয় অঞ্চলে কারো অবৈধ পদক্ষেপ বা জলদস্যুতা সহ্য করবে না তুরস্ক। আমরা বর্তমানে বিশ্বজুড়ে সবচেয়ে উন্নত স্তরের প্রতিটি ক্ষেত্রে আমাদের দেশের অধিকার ও সুবিধা অর্জনের দিকে মনোনিবেশ করেছি।

আর এটাই তুরস্কের আসল এজেন্ডা। প্রসঙ্গত, ভূমধ্যসাগরের দীর্ঘতম উপকূলরেখার দেশ তুরস্কের স্বার্থ লঙ্ঘন করে দেশটির তীরবর্তী ছোট ছোট দ্বীপের উপর ভিত্তি করে একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল ঘোষণা করার ব্যাপারে গ্রীসের হীনপ্রচেষ্টার ধারাবাহিকভাবে বিরোধিতা করে আসছে আঙ্কারা।

এবং ভূমধ্যসাগরে নিজেদের সফল অর্থনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছেন এরদোগান। ২০২০ সালের ২১ আগস্ট কৃষ্ণসাগরে প্রাকৃতিক গ্যাসের বিশাল মজুতের সন্ধান পাওয়ার ঘোষণা দেন প্রেসিডেন্ট এরদোগান। ওই মজুত পাওয়ার পর অনুসন্ধান কাজে আরও গতি আনে আঙ্কারা।

ফেসবুকে লাইক দিন