কা’শ্মীর ইস্যুতে মালদ্বীপের সংসদে পাক-ভারত বাকযু’দ্ধ

ইমান২৪.কম: কাশ্মীরের জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রতিষ্ঠায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর সমর্থন চাইল পাকিস্তান।

মালদ্বীপের সংসদে দক্ষিণ এশিয়ার দেশগুলোর স্পিকারদের নিয়ে অনুষ্ঠিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা সম্মেলন’ এ পাকিস্তানের ডেপুটি স্পিকার কাসিম খান সুরি এই আহ্বান জানান।

অধিকৃত কাশ্মীরের নি’রীহ মানুষের বিরুদ্ধে ভারত সরকার কর্তৃক অসাংবিধানিক পদক্ষেপ ও নৃ’শংস’তা সম্পর্কে তার অংশগ্রহণকারীদের অবহিত করেন তিনি।

পাকিস্তানের প্রতিনিধি যখন সম্মেলনে বক্তব্য দিচ্ছিলেন তখন ভারতের প্রতিনিধি বক্তব্যের প্রতিবাদ জানান। অনেকটা হট্টগোলের মধ্যেই ব’ক্তব্য চালিয়ে যান কাসিম খান।

অনুষ্ঠানে ভারতের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির লোকসভার স্পিকার। খবর ডন এর। কাসিম খান বলেন, পুরো অধিকৃত কাশ্মীরজুড়ে ব্যাপকভাবে সে’নাবাহিনী মো’তায়েন করা হয়েছে।

মানুষকে তাদের ধর্মীয় অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। জাতিসংঘের তত্ত্বাবধানে কাশ্মীর ইস্যুতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর সমর্থন চেয়েছে পাকিস্তান।

তিনি বলেন, উপত্যকায় যো’গাযোগ ব্যবস্থা ব’ন্ধ করে দেয়া হয়েছে যা জনগণের কষ্টকে আরও বাড়িয়ে তুলেছে।

আন্তর্জাতিক সম্প্রদায়কে জাতিসংঘের প্রস্তাবনা এবং কাশ্মীরি জনগণের আ’কাঙ্ক্ষা অনুসারে এর সমাধানের জন্য ভারতকে চা’প দিতে হবে এবং কাশ্মীরের সমস্যাটিকে যথাযথ পর্যায়ে উত্থাপন করতে হবে।

তিনি বলেন, পাকিস্তান নৈ’তিকভাবে ও কূটনৈতিকভাবে কাশ্মীরকে সমর্থন করছে। কাশ্মীর ইস্যুতে ভারতের মনোভাব দক্ষিণ এশিয়ার শান্তি ও উন্নয়নকে ঝুঁকির মধ্যে ফেলেছিল।

ফেসবুকে লাইক দিন