কাশ্মীরে অচ’লাবস্থা উঠিয়ে নিতে দ্রু’ত পদক্ষেপ চায় যুক্তরাষ্ট্র

ইমান২৪.কম: কাশ্মীরে আরোপিত ক’ঠোর বিধি’নিষেধ উঠিয়ে নিতে এবং আটক বন্দিদের ছেড়ে দিতে ভারতের ত্ব’রিত পদক্ষেপ দেখতে চায় যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার দক্ষিণ এশি’য়াবিষয়ক এক জ্যেষ্ঠ মার্কিন কূট’নীতিক বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

অধিকৃত জ’ম্মু ও কাশ্মীরে রাজনৈতিক জীবন ফিরিয়ে দিতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরিকল্পনার কথা উল্লেখ করে দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এলিস ওয়েলস এ কথা বলেছেন।

গত ৫ আগস্ট অধিকৃত কাশ্মীরের সাংবিধানিক স্বায়ত্তশাসনের অধিকার বাতিলে মোদির নেতৃত্বাধীন ভারতের হিন্দু’ত্ববাদী সরকারের সিদ্ধান্তের পর রাজ্যটিতে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

রাজ্য’টিতে তখন থেকেই যোগাযোগ অচলাবস্থা চলছে। মোবাইল ও ইন্টারনেট সংযোগ বি’চ্ছিন্ন করে দেয়া হয়েছে। রাজনীতিবিদ ও নি’রাপদ লোকজনকে কারাগারে আটক রাখা হয়েছে। আ’ট’কদের মধ্যে শিশুরাও রয়েছে।

রাতের বেলায় বাড়িতে বাড়িতে সেনা অ’ভিযানে কাশ্মীরের বাসিন্দারা এক আ’তঙ্কের জীবন কাটাচ্ছেন। সাংবাদিকদের অ্যালিস ওয়েলস বলেন, আমি মনে করি আমরা পরবর্তী পদক্ষেপগুলো সম্পর্কে জানতে আগ্রহী।

সেখানে আরোপ করা কঠোর বিধিনিষেধ উঠিয়ে নিতে ও যাদের আ’টক করা হয়েছে, তাদের ছেড়ে দিতে দ্রু’ত পদক্ষেপ দেখব বলে আমরা আ’শা রাখছি। তিনি বলেন, কম বাগা’ড়ম্বর’পূর্ণ বক্তৃতা’কে স্বাগত জানানো হবে।

বিশেষভাবে দুই পরমাণু শ’ক্তিধর দেশের মধ্যে। দীর্ঘদিন ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনার মূ’লকেন্দ্রবিন্দু হয়ে আসছে মুসলমান অধ্যু’ষিত। দুই দেশই রাজ্যটির একটা অংশ শাসন করলেও তারা অখণ্ড ভূখণ্ডটিকেই দাবি করে আসছেন।

ফেসবুকে লাইক দিন