করোনা আপডেট: আজ আক্রান্ত ও মৃত্যু অনেক

ইমান২৪.কম: গত ২৪ ঘন্টায় ২ হাজার ৯৯৬ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট করোনাক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৬৩ হাজার ৫০৩ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে ৩৩ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ হাজার ৪৭১ জন। সুস্থ হয়েছেন ১৫৩৫ জন। বিস্তারিত আসছে…

আরো পড়ুন>> গত দুই সপ্তাহেরও বেশি সময় বাংলাদেশে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। আর দামও এখন তুলনামূলকভাবে গেছে কমে। ইলিশ খুবই জনপ্রিয় একটি মাছ।

সমুদ্রে ও নদীতে থাকা এই মাছ সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর। ইলিশের পুষ্টিগুণ- ১০০ গ্রাম ইলিশে প্রায় ২১ দশমিক ৮ গ্রাম প্রোটিন। এ ছাড়া রয়েছে উচ্চ পরিমাণ ওমেগা তিন ফ্যাটি অ্যাসিড, নায়সিন, ট্রিপ্টোফ্যান,

ভিটামিন, বি১২, সোডিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামসহ অন্যান্য ভিটামিন ও মিনারেলস। ইলিশ মাছ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এই মাছে ক্ষতিকর কোনো উপাদান নেই।

এই মাছে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা ফ্যাটি অ্যাডিস, যা রক্তজমাট বাঁধতে দেয় না ও রক্ত চলাচল স্বাভাবিক রাখে।

আসুন জেনে নিই ইলিশ খাওয়ার উপকারিতা- ১. ইলিশ মাছে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা ফ্যাটি অ্যাডিস, যা রক্তজমাট বাঁধতে দেয় না ও রক্ত চলাচল স্বাভাবিক রাখে। হার্টের রোগীদের জন্য এই মাছ খুবই উপকারী। সপ্তাহে একবার ইলিশ খাওয়া হার্টের জন্য ভালো।

২. এই মাছের অংশে রয়েছে পর্যাপ্ত মিনারেল। এই মাছ খেলে মস্তিষ্কের গঠন ভালো হয়। এ ছাড়া শিশুর বুদ্ধিভিত্তিক বিকাশ ও পড়াশোনা ভালো করতে এই মাছ খাওয়ানো উচিত।

৩. এই মাছ রক্তনালির স্বাস্থ্য রক্ষায় ভালো। রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে হাড়ের জন্য উপকারী। বাত বা আর্থারাইটিস কম হয়।

৪. ডিপ্রেশন বা অ্যাংজাইটি ডিসঅর্ডারও কম হয়। ৫. ইলিশের ভিটামিন এ চোখ ভালো রাখে। এ ছাড়া এই মাছ খেলে ত্বক ও চুল ভালো থাকে।

ফেসবুকে লাইক দিন