করোনার এ কঠিন মহামারীতে নিরাপদে পবিত্র ওমরা পালন করলেন ৫০ লাখ মুসলিম

ইমান২৪.কম: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ৮ মাস ওমরাহ বন্ধ থাকার পর গত তিনমাস ধরে পবিত্র নগরী মক্কায় স্বাস্থ্যবিধি মেনে চলছে ওমরাহ কার্যক্রম।

এসপিএর তথ্য মতে, মসজিদে হারামে ওমরাহ পালনকারী ৫০ লাখ মুসল্লির কেউ এখন পর্যন্ত কারোনায় আক্রান্ত হননি।

দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বেনতেন এই বিষয়টি নিশ্চিত করে বলেছেন, গত অক্টোবর থেকে ৫ মিলিয়ন তথা ৫০ লাখ মানুষ ওমরাহ ও ইবাদতে অংশগ্রহণ করেন। যাদের কেউ করোনায় আক্রান্ত হয়নি।

সৌদি আরব ধাপে ধাপে স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ করার অনুমতি দেয়। প্রথম ধাপে ৪ অক্টোবর থেকে শুধুমাত্র সৌদির স্থানীয় ও দেশটিতে অবস্থানকারীদের ওমরাহ করার অনুমতি দেয়।

তখন প্রতিদিন ৬ হাজার ব্যক্তি ওমরাহ পালন করেছেন। দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে ওমরাহ শুরু হয়। সেসময় ওমরাহ পালনকারীর সংখ্যা বাড়িয়ে ১৫ হাজার করা হয়।

তৃতীয় ধাপে ১ নভেম্বর থেকে সৌদির বাইরেরসহ প্রথমে প্রতিদিন ২০ হাজার পর্যায়ক্রমে দৈনিক ৬০ হাজার ব্যক্তিকে স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ করার অনুমতি দেয় দেশটি। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ পালন করায় ৫০ লাখ ব্যক্তির কেউ গত তিনমাসে পবিত্র নগরী মক্কায় করোনায় আক্রান্ত হননি।

এদিকে নতুন ভাইরাসজনিত চাপের কারণে সৌদি আরব গত ২১ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক সব বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। সর্বশেষ রবিবার (৩ জানুয়ারি) স্থানীয় সময় বেলা ১১টায় দেশটিতে পুনরায় আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে জানিয়েছে। সূত্র: গালফ নিউজ

ফেসবুকে লাইক দিন