কমবে গরম: ৫ বিভাগে কালবৈশাখীর আভাস

ইমান২৪.কম: দেশে কয়েক দিন ধরেই তীব্র গরম চলছে। তবে গত কয়েক দিনের তুলনায় আজকে গরম সামান্য কম। সামনের দিনগুলোয় গরমের তীব্রতা আরো কমার আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। একইসাথে দেশে ঝড়বৃষ্টির হতে পারে বলে জানানো হয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় দেশের দুই অঞ্চল ও পাঁচ বিভাগে কালবৈশাখীর ঝড়ের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানায় আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের দিনের তাপমাত্রা কমতে পারে ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। কুমিল্লা ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা আছে।

এ ছাড়া দেশের অন্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সীতাকুণ্ড, হাতিয়া, রাঙামাটি, কুমিল্লা, মাইজদিকোর্ট, ফেনী, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মঙ্গলবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে শ্রীমঙ্গলে ৩৮ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া দেশের বেশিরভাগ এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৬ ও ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

ফেসবুকে লাইক দিন