ওবায়দুল কাদেরের সর্বশেষ অবস্থা সম্পর্কে যা বললেন স্ত্রী ইসরাতুন্নেসা

ইমান২৪.কম: আপাতত ওবায়দুল কাদেরের কিডনি ডায়ালাইসিস লাগবে না বলে জানিয়েছেন তার স্ত্রী বেগম ইসরাতুন্নেসা কাদের। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে কথা বলার পর মঙ্গলবার (০৫ মার্চ) সন্ধ্যায় এ তথ্য জানান তিনি।

ওবায়দুল কাদেরের দ্রুত সুস্থতার জন্য সবার কাছে দোয়া চেয়ে বেগম ইসরাতুন্নেসা কাদের বলেন, তার অবস্থা স্থিতিশীল আছে। ধাপে ধাপে উন্নতি হচ্ছে। তার কিডনিতে কিছু জটিলতা এবং রক্তে সংক্রমণ ধরা পড়লেও আপাতত ডায়ালাইসিস লাগবে না। ৪-৫ দিনের মধ্যে ভালো হয়ে যাবে বলে আশা করছেন ডাক্তাররা। এটা ঠিক হয়ে গেলে তারা হার্টের বাইপাস সার্জারি করার সিদ্ধান্ত নিতে পারেন।

ওবায়দুল কাদেরের চিকিৎসায় ইতিমধ্যে মাউন্ট এলিজাবেথের হৃদরোগ বিভাগের বিশেষজ্ঞ ডা. ফিলিপ কোহ’র নেতৃত্বে এরই মধ্যে গঠিত হয়েছে একটি মেডিকেল বোর্ড।

ফিলিপ কোহ’র নেতৃত্বে গঠিত মেডিকেল বোর্ড জানিয়েছে, কার্ডিয়াক কন্ডিশন আগের থেকে ইম্প্রুভ করছে, সাথে একটু ইনফেকশন আছে তার। কিডনি সমস্যাও আছে। তাকে এখনও টিউব পরিয়ে রাখা হয়েছে, এখনও টিউব উঠানোর মত অবস্থায় নাই। এ অবস্থায় রাখলে ঘুম পাড়ানোর ওষুধ দিয়ে রাখতে হয়।

তারা জানিয়েছেন, রক্তচাপসহ কিছু দিকে উন্নতি হওয়ায় ওবায়দুল কাদেরকে দেয়া কৃত্রিম উচ্চচাপ নিয়ন্ত্রণ যন্ত্রের মাত্রা কমিয়ে আনা হচ্ছে। তবে সার্বিকভাবে তার শারীরিক অবস্থার উন্নতি হলেও কিডনিসহ কিছু সংক্রমণ রয়ে গেছে। এছাড়াও হেমোডাইনেমেক্যালি তার স্ট্যাবিলিটি আস্তে আস্তে হচ্ছে। এটা ক্রমান্বয়ে ভালো করছে। ব্লাড প্রেসারটা আগের থেকে স্থিতিশীল হয়েছে। একই সাথে কৃত্রিম প্রেসার নিয়ন্ত্রণের যন্ত্রের মাত্রা আস্তে আস্তে কমিয়ে আনা হচ্ছে।

হৃদরোগে আক্রান্ত ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি করার সিদ্ধান্ত হয়েছে বলেও জানিয়েছেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসক দল। সার্জারির জন্য প্রস্তুত হতে আর ৫-৭ দিন সময় লাগবে বলে ধারণা করেছে মেডিকেল টিম।

আরও পড়ুন: সত্য কথা হলো, যে রকম সুষ্ঠু নির্বাচন চাই সেরকম করতে পারিনি: সিইসি

পাকিস্তান জলসীমায় ঢোকার চেষ্টা ভারতীয় সাবমেরিনের, প্রতিহত করল পাক নৌসেনা

ভারতীয় পাইলট অভিনন্দনের ছেলেকে লেখা পাকিস্তান সেনাবাহিনীর মর্মস্পর্শী চিঠি

কাশ্মীরিদের ইচ্ছে মেনে যিনি কাশ্মীর সমস্যার সমাধান করতে পারবেন তিনিই নোবেল পাওয়ার যোগ্য : ইমরান খান

ফেসবুকে লাইক দিন