এ বছর যেভাবে চলবে কোরবানির গরু কেনা-বেচা

ইমান২৪.কম: আসন্ন ঈদুল আযহা-কে সামনে রেখে চলমান বিধিনিষেধ বাড়ানো হবে কি না সে বিষয়ে জানা আজ সোমবার (১২ জুলাই) কারিগরি পরামর্শক কমিটির এক বৈঠক হবে। বৈঠকের পরেই জানা যাবে সরকারের সিদ্ধান্ত।

তবে দেশের পরিস্থিতি বিবেচনায় বিধিনিষেধ শিথিল করার সম্ভাবনা অনেক কম। কারণ প্রতিদিন রেকর্ড হারে দেশে বেড়েই চলেছে মৃতের সংখ্যা। সাথে পাল্লা দিয়ে বাড়ছে দেশে আক্রান্তের সংখ্যাও।

এদিকে গতকাল রোববার (১১ জুলাই) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, করোনা পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। আমরা পর্যবেক্ষণ করছি। এবার করোনা এমনভাবে ছড়িয়েছে যা ভয়াবহ। এ প্রক্রিয়া (চলমান কঠোর বিধিনিষেধ) অব্যাহত রাখতে হবে। ঈদ ও কোরবানির পশুরহাট একটা বড় চ্যালেঞ্জ।

এটা সুনিয়ন্ত্রিতভাবে মোকাবিলা করতে চায় সরকার। ডিজিটাল পশুরহাটের পাশাপাশি সারা দেশে স্বাভাবিক হাটও বসবে। করোনার কারণে বাউন্ডারিযুক্ত খোলা মাঠে পশুরহাট বসানোর চিন্তাভাবনা চলছে।

তিনি আরো বলেন, ১৫ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত এই ৬ দিন হাট বসবে। হাটগুলোতে স্বাস্থ্যবিধি মেনেই সবাইকে আসতে হবে। হাটের ৩টি পথ থাকবে। এর একটি দিয়ে পশুসহ প্রবেশ করবে। একটি দিয়ে ক্রেতা প্রবেশ করবে এবং অপরটি দিয়ে ক্রেতা বের হয়ে যাবে। মৃত্যু ও সংক্রমণ মাথায় রেখেই হাটে আসতে হবে। হাটের সংখ্যা ও পরিস্থিতি বিশেষজ্ঞ কমিটি যেভাবে সুপারিশ করবে সেভাবেই সরকার ব্যবস্থা নেবে।

ফেসবুকে লাইক দিন