এ নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যায় না: ইসি মাহবুব তালুকদার

ইমান২৪.কম: দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত দেশের ৬০টি পৌরসভা নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি বলে দাবি করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার। তিনি বলেন, পৌরসভার নির্বাচনে ক্রমাগত সহিংসতা বেড়ে চলেছে। সহিংসতা ও নির্বাচন একসাথে চলতে পারে না। শনিবার বিকেলে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইসি মাহবুব বলেন, ‘আজ শনিবার আমি সাভার পৌরসভার তিনটি ভোটকেন্দ্রের ১৮টি বুথ পরিদর্শন করি। বেলা ১টা পর্যন্ত ওই সকল ভোটকেন্দ্রে ৭৩১১ জন ভোটারের মধ্যে ১২৩২ জন ভোট প্রদান করেছেন। তিনটি বুথে আমি তিনজন বিরোধীদলীয় প্রার্থীর পোলিং এজেন্ট দেখতে পাই; কিন্তু অন্য কোথাও এজেন্ট ছিল না।’

‘এছাড়া সাভার পৌর এলাকায় আমি বিরোধীদলীয় প্রার্থীর কোনো পোস্টার দেখতে পাইনি। এই অবস্থায়, এই নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যায় না। যে কোনো নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তা সিদ্ধ হয় না’ যোগ করেন তিনি।

পৌরসভার নির্বাচনে ক্রমাগত সহিংসতা বেড়ে চলেছে। সহিংসতা ও নির্বাচন এক সঙ্গে চলতে পারে না। নির্বাচন প্রক্রিয়ার পরিবর্তন না হলে এই সহিংসতা বন্ধ করা সম্ভব নয় বলেও মন্তব্য করেন এই নির্বাচন কমিশনার।

তিনি বলেন, এ বিষয়ে সকলের ঐকমত্য আবশ্যক। যে কোনো নির্বাচনের চেয়ে মানুষের জীবন অনেক বেশি মূল্যবান।

দ্বিতীয় ধাপে দেশের ৬০টি পৌরসভায় শনিবার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। বেশ কয়েকটি পৌরসভায় ভোট চলাকালেই নির্বাচন বর্জনের ঘোষণা দেন বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীরা।

ফেসবুকে লাইক দিন