এরদোগান-রুহানি ফোন: ফিলিস্তিন ইস্যুতে গুরত্বপূর্ন যে বিষয় উঠে এলো

ইমান২৪.কম: ফি’লি’স্তিনের গাজা উপত্যকায় অব্যাহত হা’ম’লা ঘটনায় ই’রানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

রোববার অনুষ্ঠিত এ ফোনালাপে ফি‌লি‌স্তিন মু’স‌লিম উম্মাহর সব‌চে‌য়ে গুরুত্বপূর্ণ বিষয় বলে মত প্রকাশ করেছেন তারা। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির খবরে বলা হয়, ই’স’রাইল ফি’লি’স্তিনিদের সঙ্গে যা করছে,

এর বি’রু’দ্ধে তুরস্ক কঠোর ব্যবস্থা নেবে বলে ই’রানি প্রেসিডেন্ট’কে জানিয়েছেন এরদোগান। জায়নিস্ট রে‌জিমকে সব অ’প’রা’ধ থে‌কে টে‌নে ধর‌তে আন্তর্জা‌তিক সকল সু‌যোগ ব‌্যবহার কর‌তে হ‌বে বলেও মত দেন দুই প্রেসিডেন্ট।

তুর্কি সুলতান জো’র দিয়ে বলেন, ই’স’রাইলি হা’ম’লার বি’রু’দ্ধে অবশ্যই মু’সলিম বিশ্বকে অ’ভিন্ন আলোচনা এবং তাদের বি’রু’দ্ধে ব্যবস্থা নেয়া জরুরি হয়ে দাঁড়িয়েছে।

এরদোগান বলেন, এই আগ্রাসনের বি’রু’দ্ধে বিশ্ব সম্প্রদায়ের উচিত এখনই ই’স’রাইলকে কঠিন বার্তা দেয়া।এদিকে ফি’লি’স্তিনি ভাই-বোনদের রক্ষার জন্য আন্তর্জাতিক পর্যায়ের সব পদক্ষেপে নেতৃত্ব অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তুরস্ক।

রোববার ফি’লি’স্তিনের পরিস্থিতি নিয়ে ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি ভা’র্চুয়াল বৈঠকে অংশ নিয়ে এ ঘোষণা দেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু।

এক টুইট বার্তায় তিনি বলেন, ফি’লি’স্তিনের জন্য আমাদের ঐক্য এবং দৃঢ়তা দেখানোর সময় এসেছে। উম্মাহ আমাদের নেতৃত্বের জন্য অ’পেক্ষা করছে। প্রয়োজনীয় যেকোনো পদক্ষেপ নিতে তুরস্ক প্রস্তুত রয়েছে।

ফেসবুকে লাইক দিন