এরদোগানকে ‘ডক্টরেট’ ডিগ্রি প্রদান করলো কির্গিজস্তানের মানাস বিশ্ববিদ্যালয়

ইমান টোয়েন্টিফোর ডটকম: কির্গিজস্তানে সফররত তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগানকে ‘ডক্টরেট’ ডিগ্রি প্রদান করেছে সেদেশের একটি বিশ্ববিদ্যালয়। প্রেসিডেন্ট এরদোগানের সাথে কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরুনবাঈ জেনবিকোভকেও সম্মানসূচক এই ডিগ্রি প্রদান করা হয়।

প্রেসিডেন্ট এরদোগান ও সুরুনবাঈ জেনবিকোভের একাডেমিক শিক্ষা বিস্তারে অবদানের জন্য উভয়কেই এই গৌরবময় ডিগ্রি প্রদান করে ‘মানাস বিশ্ববিদ্যালয়’।

রাজধানী বিশকেকে অবস্থিত মানাস বিশ্ববিদ্যালয়ের কয়েকটি নতুন বিভাগ ও অনুষদ উদ্বোধনকালে প্রতিষ্ঠানটির সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে তাদেরকে এই সম্মানে ভূষিত করা হয়।

অনুষ্ঠানে বক্তৃতাকালে প্রেসিডেন্ট এরদোগান বলেন, নিশ্চয় তুর্কি-কির্গিজ মানাস বিশ্ববিদ্যালয় শিক্ষার সর্বোচ্চ স্তরে উন্নীত হয়েছে। আর এরকম বড় একটি প্রতিষ্ঠান আমাকে এরূপ একটি গৌরবময় সম্মান প্রদান করায় আমি অত্যন্ত আনন্দিত ও গর্বিত।

উল্লেখ্য, তুরস্ক কির্গিজস্তান-যৌথ অর্থায়নে নির্মিত এই বিশ্ববিদ্যালয়টি মধ্য এশিয়ার বন্ধু রাষ্ট্রসমূহকে একাডেমিক শিক্ষা সহায়তা প্রদান করার উপর ভিত্তি করে ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়।

প্রতিষ্ঠার পর থেকে ২৩ বছর অতিবাহিত করা এই বিশ্ববিদ্যালয় শিক্ষা প্রযুক্তি এবং আধুনিক মানোন্নয়ন এর দিক দিয়ে স্বতন্ত্র একটি স্থান অর্জন করে নিয়েছে।

এস এম / ইমান টোয়েন্টিফোর ডটকম

ফেসবুকে লাইক দিন