এবার তুরস্কের উদ্দেশ্যে রওনা দিল রাশিয়া’র ১২০ ক্ষেপণাস্ত্র!

ইমান২৪.কম: ১২০টি ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ এর অংশ হিসেবে এসব ক্ষেপণাস্ত্র পাঠানো হয়েছে।

রাশিয়ার তাস নিউজ এজেন্সি সম্প্রতি এই তথ্য জানায়। রুশ সংবাদ সংস্থাটির বরাত দিয়ে ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট জানিয়েছে, রাশিয়া থেকে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থার দুটি ব্যাটালিয়ন গ্রহণ করেছে তুরস্ক।

দুটি ব্যাটালিয়নে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ১২০টি ক্ষেপণাস্ত্র পেয়েছে তারা। এগুলোর সঙ্গে আঙ্কারায় পৌঁছেছে প্রয়োজনীয় আরও সরঞ্জামাদি।

রাশিয়ার অত্যাধুনিক এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে ২০১৭ সালের সঙ্গে মস্কোর সঙ্গে চুক্তি করে আঙ্কারা। এই চুক্তির কারণে তুরস্কের ওপর নিষেধাজ্ঞার হুমকি দেয় যুক্তরাষ্ট্র।

ফলে ওয়াশিংটন ও আঙ্কারার সম্পর্কে বড় ধরনের ফাটল দেখা দেয়।

রাশিয়ার সঙ্গে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের চুক্তি স্বাক্ষরের আগে মার্কিন প্যাট্রিয়ট প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চেয়েছিল তুরস্ক।

কিন্তু বিভিন্ন ইস্যুর কারণে ওয়াশিংটনের সঙ্গে চুক্তি করেনি আঙ্কারা। বিশেষ করে সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্র থেকে দূরে সরে আসে তারা।

এ সময় তুরস্ক দাবি করে, সিরিয়ায় সন্ত্রাসীদের সমর্থন দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তুরস্ক আশা করছে, এপ্রিলের মধ্যে রাশিয়ার এই অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার কার্যক্রম শুরু হবে।

এমনটি হলে স্বাভাবিকভাবেই উদ্বেগে পড়বে ট্রাম্প প্রশাসন। কারণ তারা আগেই ঘোষণা দিয়েছে- ন্যাটো সদস্য তুরস্ক রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকর করলে মার্কিন যুদ্ধবিমান হুমকির মুখে পড়বে।

ফেসবুকে লাইক দিন