এক সপ্তাহের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা হবে

ইমান২৪.কম: এক সপ্তাহের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। বুধবার (৩১ অক্টোবর) দুপুরে, সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। একই সঙ্গে, আগামী ১০ ডিসেম্বরের মধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষা শেষ করার নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান ইসি সচিব। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি ও কার্যক্রম গ্রহণ নিয়ে ইসি সচিবালয়ের সম্মেলন কক্ষে কমিশন সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে শুরু হয় বৈঠক। অংশ নেন বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি দল, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও অধিদপ্তরগুলোর মহাপরিচলকগণ।

প্রধান অতিথি ছিলেন প্রধান নির্বাচন কমিশনার কে.এম নুরুল হুদা। বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন সাংবাদিকদের জানান, নির্বাচন প্রস্ততি সম্পন্ন হওয়ায় শিগগিরই ঘোষণা করা হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। সচিব হেলালুদ্দীন বলেন, ‘তফসিল এটা তো এখানে আলোচনার বিষয় নয়। এটা কমিশন সিদ্ধান্ত নেবে তফসিল কবে হবে তবে ধারণা করা হচ্ছে এক সপ্তাহের মধ্যে তফসিল ঘোষণা হবে।’

নির্বাচনকে ঘিরে মাঠ পর্যায়ের প্রস্তুতিসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বার্ষিক পরীক্ষা শেষ করারও সময় বেধে দেয়ারও সিদ্ধান্ত আনে এ বৈঠক থেকে। সচিব হেলালুদ্দীন বলেন, ‘ডিসেম্বরের ১০ তারিখের পূর্বেই যাতে সকল ধরনের বার্ষিক বা ভর্তি পরীক্ষা এগুলো সম্পন্ন করার জন্য আমাদের যে বোর্ড, মন্ত্রণালয় ও অধিদপ্তর রয়েছে তাদের কর্মকর্তাদের জানিয়েছে।’ সার্বিক প্রস্তুতির বিষয় জানাতে ও তফসিলের ঘোষণার অনুমতি নিতে বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবে নির্বাচন কমিশন।

আরও পড়ুন: আবারো আ.লীগকে নির্বাচিত করার আহ্বান খাদ্যমন্ত্রীর

সংলাপের আগ্রহ জানিয়ে প্রধানমন্ত্রী‌কে বি চৌধুরীর চি‌ঠি

ফেসবুকে লাইক দিন