এক সপ্তাহের মধ্যে আইএসকে ধ্বংস করা হবে: ট্রাম্প

ইমান২৪.কম: আগামী এক সপ্তাহের মধ্যেই সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলো ‘শতকরা একশ ভাগ মুক্ত’ বলে ঘোষণা করা সম্ভব হবে। এ কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেছেন, ‘হয়ত আগামী সপ্তাহেই কোনো এক সময় ঘোষণাটা দেওয়া হবে যে, আমরা খিলাফতের ১০০% দখল করে নিয়েছি।’

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সন্ত্রাসবিরোধী কার্যক্রম অব্যাহত না রাখলে আইএস জঙ্গিরা আবারও সংগঠিত হয়ে ফিরে আসতে পারে বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের সামরিক ও গোয়েন্দা কর্মকর্তারা। এর মধ্যেই ট্রাম্পের এমন বিবৃতি দিলেন।

গত ডিসেম্বরে খবর আসে, ইরাক থেকে মার্কিন সৈন্যদের এক মাসের মধ্যে ফিরিয়ে নিতে চান প্রেসিডেন্ট ট্রাম্প। এ নিয়ে আলোচনার মধ্যেই মিত্রদের অবাক করে দিয়ে ট্রাম্প ঘোষণা দেন, আইএস ইতোমধ্যে ‘পরাজিত হয়েছে’।

তবে পরে নিজের দল রিপাবলিকান পার্টি এবং মিত্র দেশগুলোর সমালোচনার মুখে সেনা প্রত্যাহারের বিষয়টি বিলম্বিত করার সিদ্ধান্ত নেন ট্রাম্প।

আইএস জঙ্গিরা ২০১৩ সালের পর সিরিয়া ও ইরাকের বিরাট অংশ দখলে নিয়ে ‘খিলাফত’ প্রতিষ্ঠার ঘোষণা দেয়। ওই এলাকায় গণহারে হত্যা-ধর্ষণ ও বিপুল ধ্বংসযজ্ঞ ঘটিয়ে তারা বিশ্বের বড় বড় শহরগুলোতে সন্ত্রাসী হামলা চালাতে শুরু করলে বিশ্বজুড়ে সৃষ্টি হয় আতঙ্ক।

এই পরিস্থিতিতে ২০১৪ সালে বহুজাতিক জোট গঠন করে এই জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। বর্তমানে প্রায় ৮০টি দেশ এই জোটে যুক্ত আছে।

বুধবার ওয়াশিংটনে বহুজাতিক জোটের শরিকদের এক সম্মেলনে ট্রাম্প বলেন, ‘ওরা (আইএস) ওই এলাকার দখল হারিয়েছে। আইএস এর খিলাফত ধ্বংস করে দেওয়া হয়েছে।’

সূত্র: বিবিসি

আরও পড়ুন:  কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিল ঐক্যফ্রন্ট

এখন বিজ্ঞাপন দিয়েও কাজের মানুষ পাওয়া যায় না: সমাজকল্যাণমন্ত্রী

গত এক মাসে ৫২ টি ধর্ষণ, ২২টি গণধর্ষণ এবং ৫টি ধর্ষণের পর হত্যা

৩৩ বছর ধরে এমপিওভুক্ত, ১৪জন শিক্ষক থাকলেও নেই কোনো ছাত্র

ইজতেমা মাঠের কাজ শুরু, দ্বিধাদ্বন্দ্ব ভুলে ময়দানে শরিক হওয়ার আহ্বান মুরব্বিদের

এখন থেকেপুলিশের বিরুদ্ধেও অভিযোগ করা যাবে সরাসরি, খোলা হয়েছে কমপ্লেইন সেল

ফেসবুকে লাইক দিন