উদ্বোধনের অপেক্ষায় তুরস্কের অর্থায়নে নির্মিত পূর্ব আফ্রিকার বৃহত্তম মসজিদ

ইমান টোয়েন্টিফোর ডটকম: আফ্রিকা মহাদেশের উত্তর-পূর্বে অবস্থিত জিবুতি নামের একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে বৃহত্তম মসজিদ উদ্বোধন হতে চলেছে ডিসেম্বরের শুরুতে।

প্রায় বছর চারেক আগে তুরস্কের টার্কিস দিয়ানেত ফাউন্ডেশন (টিডিএফ)-এর উদ্যোগ ও অর্থানুকূল্যে এই মসজিদের নির্মাণকাজ শুরু হয়েছিল। শুধু জিবুতির নয়, পূর্ব আফ্রিকারও বৃহত্তম মসজিদ হতে চলেছে এটি।

উসমানীয় সাম্রাজ্যের স্থাপত্যের অনুকরণে এই মসজিদ নির্মিত হয়েছে। মসজিদের নামকরণ করা হয়েছে উসমানীয় শাসনামলের স্বনামধন্য সুলতান দ্বিতীয় আবদুল হামিদের নামে। এই মসজিদ প্রায় ১৩,০০০ স্কোয়ার মিটার জায়গায় তৈরি করা হয়েছে। প্রায় ৬,০০০ মুসল্লি একসঙ্গে এই মসজিদে নামায আদায় করতে পারবেন। এই মসজিদের কাছেই অবস্থিত রাষ্ট্রপতির বাসভবন। ৪৬ মিটার উচ্চতার দু’টি মিনার, ২৭ মিটার উচ্চতার একটি গম্বুজ এবং উসমানীয় স্থাপত্যরীতিতে অঙ্কিত দেয়াল এই মসজিদের অন্যতম আকর্ষণ। ২০১৫ সালে তুরস্কের রাষ্ট্রপতি রজব তাইয়্যিপ এরদোগান জিবুতিতে সফরে এসেছিলেন। দেশটির রাষ্ট্রপতি ইসমাইল ওমর গুল্লেহ জানিয়েছেন, জিবুতিতে সফরকালে এরদোগান এই মসজিদ নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

একটি সূত্র জানিয়েছে, জিবুতিতে মাদরাসা, বাঁধ ও হাসপাতালও নির্মাণ করার ইচ্ছা প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। উসমানীয় সুলতানেরা দীর্ঘ চার শতাব্দী সুসম্পর্ক বজায় রেখেছিল আফ্রিকার দেশগুলোর সঙ্গে। এরদোগান সেই ধারা অব্যাহত রাখছেন।

উল্লেখ্য, প্রায় ৯ লাখ ৭৪ হাজার মানুষের বসবাস পূর্ব আফ্রিকার এই দেশে। প্রায় ৯৮ শতাংশ মুসলিমের বসবাস এই দেশটির নাম, রাজধানী ও বৃহত্তম শহরের নাম একই।

এস এম / ইমান টোয়েন্টিফোর ডটকম

ফেসবুকে লাইক দিন