ঈদুল আজহার আগে আবার কাবুল-তালেবান যুদ্ধবিরতির সম্ভাবনা

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি আগামী মাসে ঈদুল আজহার আগে তালেবানের প্রতি আবারো যুদ্ধবিরতির প্রস্তাব দিতে পারেন বলে একজন সরকারি মুখপাত্র জানিয়েছেন।

প্রেসিডেন্ট গনির প্রধান মুখপাত্র হারুন চাকানসুরি গতকাল (শনিবার) কাবুলে এক সংবাদ সম্মেলনে বলেন, “কুরবানির ঈদকে সামনে রেখে একটি যুদ্ধবিরতি ঘোষিত হওয়ার সম্ভাবনা রয়েছে।” আগামী ২২ আগস্ট আফগানিস্তানে ঈদুল আজহা উদযাপিত হবে।

এ সম্পর্কে বিস্তারিত কিছু না জানালেও ওই মুখপাত্র বলেছেন, সম্ভাব্য যুদ্ধবিরতির প্রস্তাব সম্পর্কে বিস্তারিত পরে জানানো হবে।

এর আগে ঈদুল ফিতর উপলক্ষে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল আফগান সরকার ও তালেবান। গত ৯ জুন তালেবান ঘোষণা করেছিল, তারা আফগান সরকারের প্রস্তাবিত এক সপ্তাহের যুদ্ধবিরতিতে সাড়া দিয়েছে। তবে তালেবানের প্রস্তাব মেনে ওই যুদ্ধবিরতি থেকে বিদেশি সেনাদের বাইরে রাখা হয়।

এরপর তালেবান ১৫ জুন থেকে ১৭ জুন পর্যন্ত তিনদিন তাদের পক্ষ থেকে যুদ্ধবিরতি ঘোষণা করে। তারা জানায়, ঈদুল ফিতর উপলক্ষে ঘোষিত এ যুদ্ধবিরতির মেয়াদ আর বাড়ানো হবে না; যদিও প্রেসিডেন্ট গনি তার পক্ষ থেকে ৯ জুন ঘোষিত এক সপ্তাহের যুদ্ধবিরতির মেয়াদ পরবর্তীতে অনির্দিষ্টকালের জন্য বৃদ্ধি করেন।

তবে তালেবান সরকারের পক্ষ থেকে ঘোষিত ওই অনির্দিষ্টকালের যুদ্ধবিরতি মানেনি এবং তারা ১৭ জুনের পর থেকে এ পর্যন্ত বহুবার সরকারের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে অভিযান চালিয়েছে।

ফেসবুকে লাইক দিন