ইসলাম শান্তির কথা বলে : ওআইসি সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ

ইমান২৪.কম: সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে গত শুক্রবার ও শনিবার ওআইসির ৪৬তম সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এই প্রথম মুসলিম রাষ্ট্রের সম্মিলিত জোট ওআইসির সম্মেলনে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছে ভারত।

ভারতে বিরাট সংখ্যক মুসলিম বাস করেন। আর সে কারণেই ভারতকে ওআইসিতে নেওয়ার কথা উঠছিল বিভিন্ন মুসলিম রাষ্ট্রের পক্ষ থেকে। তবে ভারতের ওআইসিতে যোগদান নিয়ে ঘোর বিরোধিতা করে চিরশত্রু দেশ পাকিস্তান।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ না জানানোর ব্যাপারে গত বুধবার একটি আবেদন জানিয়েছিল পাকিস্তান। কিন্তু তারপরও ৪৬তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সুষমা স্বরাজকে আমন্ত্রণ জানানো হয়।

ওআইসির দুই দিনের সভায় অতিথি বক্তা হিসাবে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ কুরআন থেকে উদ্ধৃতি দেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, কুরআনে আল্লাহ বলছেন, ‘ধর্মের বিষয়ে বাড়াবাড়ি করবে না।’

কুরআন শরীফের সূরা হুজুরাতের আয়াত থেকে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, ‘আল্লাহ বলছেন হে মানুষ, আমি তোমাদের এক নারী ও এক পুরুষ থেকে সৃষ্টি করেছি আর তোমাদের বিভিন্ন জাতি ও গোত্রে বিভক্ত করেছি। যাতে তোমরা পরস্পর পরিচিত হতে পার। আল্লাহর কাছে তোমাদের মধ্যে সেই অধিক মর্যাদা সম্পন্ন যে তোমাদের মধ্যে অধিক তাকওয়া সম্পন্ন। নিশ্চয় আল্লাহ তো সর্বজ্ঞ, সম্যক অবহিত।’

বিজেপির প্রভাবশালী কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজ আরো বলেন, ‘ইসলাম আক্ষরিক অর্থে শান্তির কথা বলে। আল্লাহর যে ৯৯ টি গুণধর্মী নাম তাতেও শান্তির কথা বলা হয়েছে। একইভাবে পৃথিবীর সব ধর্ম শান্তির কথা বলে।’

সুষমা স্বরাজ বলেন, ‘প্রথমে আল্লাহ আলো তৈরি দিয়েছেন, তারপর তিনি তার ক্ষমতা দিয়ে মানব জীবন গড়েছেন। এই একই আলোয় সারা পৃথিবী আলোকিত হচ্ছে, তাহলে কে ভালো আর কে খারাপ’?

এদিকে ভারতকে আমন্ত্রণ জানানোয় ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন বয়কট করেছে পাকিস্তান। গত শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশী সংসদে জানিয়েছেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে অতিথি করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: কারাবন্দি ফিলিস্তিনি শিশুদের ওপর অস্ত্র পরীক্ষা করছে ইসরাইল

ভারতীয় পাইলট অভিনন্দনের ছেলেকে লেখা পাকিস্তান সেনাবাহিনীর মর্মস্পর্শী চিঠি

সৌদি ভার্সিটিগুলোতে কওমি সনদ গ্রহণের অনুরোধ জানিয়েছেন ধর্মপ্রতিমন্ত্রী

বাবা-মাকে নিয়ে থাকলে বাসা ভাড়া কম ৫০০, যা বললো আলোচিত বাড়ির মালিক

শত্রুদের প্রতি সদয় হওয়া, ভালো ব্যবহার করা আল্লাহর রাসূলের নির্দেশ: পাক সেনা কর্মকর্তা

ফেসবুকে লাইক দিন