ইসরাইল-আমিরাত চুক্তিকে যেসব মুসলিম দেশ স্বাগত জানিয়েছে

ইমান২৪.কম: ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার সম্পর্ক স্বাভাবিকরণের জন্য যে চুক্তি করা হয়েছে তার পক্ষে কয়েকটি আরব দেশ সমর্থন জানিয়েছে। এদের মধ্যে সর্বপ্রথম এই চুক্তিকে স্বাগত জানিয়ে টুইট করেন সংযুক্ত আরব আমিরাতের ঘনিষ্ঠ সহযোগী মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি।

টুইটারে সিসি বলেন, ফিলিস্তিনি ভূমিতে ইসরাইলের দখলদারিত্ব বন্ধ করতে এবং মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনার পদক্ষেপ গ্রহণের জন্য আমি আগ্রহের সাথে যুক্তরাষ্ট্র, আরব আমিরাত ও ইসরাইলের যৌথ চুক্তির দিকে তাকিয়ে আছি।

তিনি আরো বলেন, আমাদের অঞ্চলের সমৃদ্ধি ও স্থিতিশীলতা অর্জনের জন্য চুক্তির দায়িত্বে থাকা ব্যক্তিদের প্রচেষ্টাকে আমি মূল্যায়ন করছি। বাহরাইনও আরব আমিরাতকে এধরণের চুক্তির জন্য শুভেচ্ছা জানিয়েছে।

দেশটির বার্তা সংস্থা বিএনএ জানায়, আরব আমিরাত ও ইসরাইলের মধ্যকার চুক্তিকে বাহরাইন স্বাগত জানায়। ছোট্ট দ্বীপ রাষ্ট্র বাহরাইন মূলত মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরবের সাথে গভীর সম্পর্ক রেখে চলে।

যদিও সেীদি আরব এ ব্যাপারে এখনো কিছু বলেনি। বাহরাইন একই সাথে যুক্তরাষ্ট্রেরও প্রশংসা করেছে। ওমান তার প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে সম্পর্কের স্বাভাবিকরণকে সমর্থন করেছে এবং আশা প্রকাশ করেছে যে এই পদক্ষেপ মধ্যপ্রাচ্যের স্থায়ী শান্তি অর্জনে সহায়তা করবে।

সালতানাতটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে বলা হয়েছে, ইসরাইলের সাথে আরব আমিরাতের চুক্তিকে ওমান সমর্থন করে। তবে চুক্তি নিয়ে এখনো আনুষ্ঠানিক কোন মন্তব্য করেনি সৌদি আরব।

যদিও মনে করা হচ্ছে চুক্তির বিষয়ে গোপনে কলকাঠি নেড়েছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী এই দেশটি। অন্যদিকে ফিলিস্তিন, তুরস্ক, ইরান এধরণের চুক্তির ফলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

ফেসবুকে লাইক দিন