ইসরাইলী বাধা উপেক্ষা করে বাইতুল মুকাদ্দাসে মুসল্লিদের ঢল

ইমান২৪.কম: কোভিড-১৯ করোনাভাইরাস এর প্রাদুর্ভাবের ফলে ৭০ দিনের সাময়িক লকডাউনে থাকা ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান মসজিদুল আকসা পুনরায় খুলে দেওয়ায় ফিলিস্তিনি মুসলিমরা বহুদিন পর আবার সেখানে জামাতে ফজরের নামাজ আদায় করতে পেরেছেন।

কয়েকদিন আগে ইসলামী ওয়াকফ, মসজিদের আবশ্যিক বিষয়াবলি পরিচালনার দায়িত্বে থাকা অবস্থায় মসজিদটিকে তারা জীবাণুমুক্ত করেছিলেন।

মসজিদ প্রাঙ্গণ ও মসজিদের ভবনে নামাজ আদায়ের জন্য আগত মুসল্লীদের স্বাস্থ্য নির্দেশাবলী মেনে চলার জন্য এবং মসজিদ ভবন ও মসজিদ প্রাঙ্গণের অভ্যন্তরে অতিরিক্ত জনসমাগম প্রতিরোধে একটি স্বাস্থ্য নীতিমালাও তারা এসময় প্রণয়ন করেছিল।

আল আকসা মসজিদের ডাইরেক্টর ওমর কিসওয়ানী বলেন, মহামারী জুড়ে মুসল্লীদের ধৈর্য ধারণের ফলাফল স্বরূপ ৭০ দিন বন্ধ থাকার পর বরকতময় আল আকসা মসজিদ আমরা পুনরায় ফিরে পেয়েছি।

এসময় তিনি আরো বলেন,মসজিদে আসার ক্ষেত্রে যে সমস্ত স্বাস্থ্যবিধি সকলকে মেনে চলতে হবে তা পূরনের ক্ষেত্রে যে সকল মুসল্লী প্রতিজ্ঞাবদ্ধ হবেন তাদেরকে মসজিদে গ্রহণ করতে ইসলামি ওয়াকফ কর্তৃপক্ষ বদ্ধপরিকর।

অধিকৃত জেরুসালেমের ইসলামি উচ্চতর কাউন্সিলের প্রধান শাইখ ইকরিমা সাবরী এসময় সেই সমস্ত মুসল্লীদেরকে মসজিদে না আসতে অনুরোধ জানিয়েছিলেন যারা স্বাস্থ্যগত সমস্যায় ভুগছেন।

যাতে করে মসজিদে নিয়মিত প্রশান্তচিত্তে সাবলীলভাবে নামাজ আদায় করা জারি থাকে। তখন ইতোমধ্যেই একজন অস্ত্রধারী পুলিশ সহচরের সহযোগিতা এবং সুরক্ষায় প্রায় ৭৫ জন উগ্র ইহুদিবাদী উদবাস্তু মসজিদের ভিতর দিয়ে জোরপূর্বক প্রবেশ করে।

শুধু তাই নয়,তারা ভিতরে প্রবেশ করে জোরপূর্বক এবাদত পালন করেছিল। উল্লেখ্য,স্থানীয় সূত্রে জানা যায় যে,ইহুদিবাদী ইসরাইলী পুলিশ মসজিদের উঠানে নামাজ আদায় করতে থাকা এক যুবতী সহ তিনজন ফিলিস্তিনিকে আটক করেছে।

ফেসবুকে লাইক দিন