ইলিশ ধরায় নিষেধাজ্ঞা ওঠায় নদীতে মাছ ধরা শুরু হয়েছে

ইমান২৪.কম: ২২ দিনের নিষেধাজ্ঞার পর আজ থেকে আবারো ইলিশসহ সব ধরনের মাছ ধরা শুরু হয়েছে উপকূলীয় নদ-নদীতে। এতে আবারো কর্মচঞ্চলতা ফিরেছে নদীতে। সরবরাহ বেশি থাকায় দাম আগের তুলনায় কিছুটা কম বলে জানায় আড়তদার। ভোলা: টানা ২২ দিন বন্ধ থাকার পর ভোলায় মধ্যরাত থেকে ইলিশ ধরা শুরু হয়েছে। জাল-নৌকা নিয়ে নদীতে নেমে পড়েছেন জেলেরা। সোমবার সকাল থেকে ক্রেতা-বিক্রেতার ভিড়ে জমে উঠেছে মোকামগুলো।

চাঁদপুর: চাঁদপুরে পদ্মা-মেঘনাসহ ৬টি অভয়াশ্রমে মাছ ধরা শুরু হয়েছে। ভোর থেকে উত্তরে ষাটনল থেকে দক্ষিণে লক্ষ্মীপুরের চর আলেকজান্ডার পর্যন্ত নদীর প্রায় ১’শ কিলোমিটার এলাকায় মাছ ধরতে নামেন জেলেরা। তবে ডিম ছেড়ে ইলিশ সাগরে চলে যাওয়ায় জালে আশানুরূপ মাছ ধরা না পড়ায় হতাশ জেলেরা। বরিশাল: সকাল থেকে প্রচুর ইলিশ জালে ধরা দেয়ায় বরিশালে আবারো সরগরম হয়ে উঠেছে ইলিশের মোকাম। ছোট ছোট ট্রলারে বিভিন্ন স্থান থেকে ইলিশ নিয়ে আসছেন জেলেরা।

সরবরাহ বেশি থাকায় দাম আগের তুলনায় কিছুটা কম বলে জানিয়েছেন আড়তদাররা। মৎস্য অধিদপ্তর বলছে, প্রায় ৫০ শতাংশ ইলিশ ডিম ছাড়তে সক্ষম হয়েছে। পটুয়াখালী: পটুয়াখালীতে গভীর সমুদ্রে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রূপালি ইলিশ। রোববার মধ্যরাত থেকে জেলার কলাপাড়া উপজেলার লতাচাবালী পয়েন্ট এবং রাঙ্গাবালি উপজেলার আন্দর মানিক নদীর মোহনায় মাছ ধরেন তারা। মা ইলিশ রক্ষায় এবং ইলিশের উৎপাদন বাড়াতে মেঘনাসহ ৬টি অভয়াশ্রম এবং উপকূলীয় নদ-নদীতে গত ৭ অক্টোবর থেকে ইলিশসহ সব ধরণের মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করে মৎস্য বিভাগ।

আরও পড়ুন: চট্টগ্রাম পৌঁছেই মাজার জিয়ারত করলেন ড. কামাল-ফখরুলের

ব্যারিস্টার মইনুল হোসেনের কাছে ক্ষমা চাইতে মাসুদা ভাট্টিকে লিগ্যাল নোটিশ

ফেসবুকে লাইক দিন