ইরানে আত্মঘাতী হামলায় নিহত ২০

ইমান২৪.কম: ইরানে আত্মঘাতী হামলায় দেশটির এলিট ফোর্স রেভল্যুশনারি গার্ডের কমপক্ষে ২০ সদস্য নিহত হয়েছে। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের পাকিস্তান সীমান্ত সংলগ্ন সিসতান ও বেলুচিস্তান প্রদেশে আজ বুধবার এ ঘটনা ঘটে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ এ খবর নিশ্চিত করেছে। সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, সিসতান ও বেলুচিস্তান প্রদেশের ওই এলাকা আফিম চোরাচালানের জন্য বিখ্যাত। সেখানে প্রায়ই ইরানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বেলুচ বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে থাকে।

আবার মাদক চোরাচালানকারীদের সঙ্গেও সংঘর্ষের ঘটনা ঘটে। তবে বুধবারের হতাহতের ঘটনায় কারা জড়িত, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। জাহেদান ও খাশ নামের দুটি শহরের মধ্যকার সংযোগ সড়কে এই হামলার ঘটনা ঘটেছে।

বলা হচ্ছে, সশস্ত্র গোষ্ঠী ও মাদক চোরাচালানকারীদের কারণে ওই এলাকা প্রায় সময়ই অস্থিতিশীল থাকে। হামলায় রেভল্যুশনারি গার্ডের আরও ১০ সদস্য আহত হয়েছেন। ইরানের সংবাদ সংস্থা ফারস জানিয়েছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বহন করা বাসে হামলা চালানো হয়। তবে এখনো পর্যন্ত কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

গত বছরের সেপ্টেম্বরে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আভাজ শহরে সামরিক কুচকাওয়াজে বন্দুকধারীদের হামলায় ২৫ জন নিহত হন। নিহত লোকজনের অর্ধেকই ছিলেন খামেনির কমান্ডের সেনা। ইরান-ইরাক যুদ্ধের বার্ষিকী উদ্‌যাপনের দিন ওই হামলার ঘটনা ঘটে।

সরকারবিরোধী সংগঠন আহভাজ ন্যাশনাল রেজিসটেনস ও আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) পৃথকভাবে ওই হামলার দায় স্বীকার করেছিল। তবে কোনো সংগঠনই হামলার পক্ষে নিজেদের জড়িত থাকার প্রমাণ দেখাতে পারেনি।

আরও পড়ুন: গরুর ঋণ কোনো দিন শোধ করতে পারব না: নরেন্দ্র মোদি

বাংলাদেশের পদ্মার মা ইলিশ সরিয়ে নিতে ভারতের নতুন 

ফেসবুকে লাইক দিন