চীনের সাথে আবারো সংঘর্ষে ভারতীয় স্পেশাল ফোর্সের সেনা নিহত

ইমান২৪.কম: সীমান্ত নিয়ে বিরোধে চীনা সেনাদের সঙ্গে সর্বশেষ লড়াইয়ে তিব্বতি বংশোদ্ভুত ভারতীয় স্পেশাল ফোর্সের এক সেনা নিহত হয়েছে।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) তিব্বতের এক প্রতিনিধি এ কথা জানিয়েছে বলে সাউথ এশিয়ান মনিটরের খবরে বলা হয়েছে। সীমান্তে ৪৮ ঘন্টার মধ্যে দুটি ঘটনা ঘটার পর প্রথম এই মৃত্যুর খবর পাওয়া গেলো।

গত দুই মাস ধরে ওই অঞ্চলে দুই বাহিনীর মধ্যে উত্তেজনা চলছে। এর আগে গত ১৫ জুলাই দুই পক্ষের মধ্যে লড়াইয়ে ২০ ভারতীয় সেনা নিহত হয়। ১৯৬২ সালে ভারত ও চীনের মধ্যে সীমান্ত যুদ্ধ হয়।

এতে ভারতের শোচনীয় পরাজয় ঘটে। দুই পক্ষ গত শনিবার রাতে ও সোমবার লাদাখ অঞ্চলে অচিহ্নিত সীমান্ত অতিক্রম করে করে ভূখণ্ডগত সুবিধা হাসিলের চেষ্টা করে। এসময় দুই পক্ষ পরস্পরকে প্রতিহতের চেষ্টা করলেও কোন হতাহতের খবর জানা যায়নি।

কিন্তু তিব্বতের প্রবাসী সরকারের সদস্য নামগিয়াল দোলকার লাঘিয়ারি এএফপি’কে বলেন যে শনিবার রাতের সংঘর্ষে তিব্বতি বংশোদ্ভুত এক সেনা নিহত হয়েছে।

অভিযানে স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্সের আরেক সেনা আহত হয়। এই বাহিনীতে তিব্বতি বংশোদ্ভুত অনেক সদস্য রয়েছেন।

সর্বশেষ ঘটনার জন্য চীন ও ভারত পরস্পরকে দায়ি করছে। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে যে শনিবার চীনা সেনারা উষ্কানীমূলক সামরিক তৎপরতা চালিয়ে স্থিতিশীলতা নষ্টের চেষ্টা করে।

অন্যদিকে চীনের পিপলস লিবারেশন আর্মি বলে, ভারত চীনের ভৌগলিক সার্বভৌমত্বের গুরুতর লঙ্ঘন ঘটিয়েছে।

তারা সোমবার অভিযান চালায় এবং ভারতীয় সেনা প্রত্যাহার দাবি করে।

ফেসবুকে লাইক দিন