জয়ের পথে বাইডেন, ট্রাম্প বললেন চুরির চেষ্টা হচ্ছে

ইমান২৪.কম: নির্বাচনের রাতে এক টুইট বার্তায় ডেমোক্র্যাটিক পার্টির বিরুদ্ধে ভোট চুরির চেষ্টার অভিযোগ করেছেন রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। বুধবার রাতে টুইটারে মার্কিন এই প্রেসিডেন্ট তার কাছ থেকে নির্বাচন ছিনিয়ে নিতে ডেমোক্র্যাট শিবির চুরির চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন।

নিজের জয়ের ব্যাপারে ভবিষ্যদ্বাণী করে ট্রাম্প লিখেছেন, দ্বিতীয় মেয়াদে আরও চার বছরের জন্য তিনি জয় পাবেন। বার্তাসংস্থা রয়টার্স বলছে, কোনও ধরনের প্রমাণ ছাড়া ডেমোক্র্যাটিক পার্টির বিরুদ্ধে নির্বাচনে চুরির চেষ্টার অভিযোগও একই টুইটে করেছেন তিনি।

টুইটে ট্রাম্প বলেছেন, আমরা বিশাল জয়ের আশা করছি। কিন্তু তারা নির্বাচন চুরির চেষ্টা করছেন। আমরা কখনই এটা করতে দেব না। আরেক টুইটে তিনি বলেন, পুনর্নির্বাচিত হওয়ার জন্য ‘বিশাল জয়’। মার্কিন এই নির্বাচনে জয়ের সম্ভাবনার ব্যাপারে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন এক বিবৃতি দেয়ার পরপরই নির্বাচন চুরির চেষ্টার অভিযোগ করলেন ডোনাল্ড ট্রাম্প। যদিও টুইটার কর্তৃপক্ষ ভোটের সঠিক তথ্য জানতে এবং বিভ্রান্তি এড়াতে ট্রাম্পের টুইটের নিচে লেবেল সাঁটিয়ে দিয়েছে।

নিজ এলাকা ডেলাওয়ারে ভোটের ফলের অপেক্ষায় মাঠে থাকা ভোটারদের সামনে হাজির হয়ে ধৈর্য ধারণের আহ্বান জানিয়েছেন জো বাইডেন। তিনি বলেছেন, আমরা জানতাম এটা দীর্ঘায়িত হতে যাচ্ছে। আমরা জানতাম, আমাদের সকাল পর্যন্ত হয়তো অপেক্ষা করতে হবে। এমনকি আরও বেশি সময় ধরে অপেক্ষা করতে হবে। বাইডেন বলেন, তবে বর্তমানে আমাদের অবস্থানে আমরা খুশি। আমি আজ রাতে আপনাদের বলতে এসেছি, এবারের নির্বাচনে আমরা জয়ের পথে আছি।

প্রত্যেকটি ভোট এবং প্রত্যেকটি ব্যালট গণনা শেষ না হওয়া পর্যন্ত সমর্থকদের ধৈর্যধারণের আহ্বান জানিয়েছেন তিনি। এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম বাঁচামরার লড়াই ক্ষেত্র হিসেবে পরিচিত ফ্লোরিডা অঙ্গরাজ্যে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জয় পেয়েছেন।

এর পাশাপাশি টেক্সাসও জয় করেছেন মার্কিন এই প্রেসিডেন্ট। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ দুই রাজ্য জয়ের মাধ্যমে এক লাফে ট্রাম্পের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৩। ব্যাটলগ্রাউন্ড রাজ্য ফ্লোরিডায় ২৯ এবং টেক্সাসে ৩৮টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। দুই রাজ্যের মোট ইলেকটোরাল কলেজ প্রতিনিধি ৬৭। টেক্সাস, ফ্লোরিডায় জয় পাওয়ায় দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে চাওয়া রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা এখন ২১৩।

যুক্তরাষ্ট্রে রাজ্যগুলোতে জয়ের মাধ্যমে কোনও প্রার্থী ইলেকটোরাল কলেজ প্রতিনিধি বেশি পেলে তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হন। মার্কিন সংসদের উচ্চকক্ষ সিনেটের ১০০ জন, প্রতিনিধি পরিষদের ৪৩৫ এবং সাংবিধানিক ক্ষমতাবলে ওয়াশিংটন ডিসির তিনজন প্রতিনিধিসহ দেশটিতে মোট ইলেকটোরাল কলেজ প্রতিনিধির সংখ্যা ৫৩৮। অন্যদিকে, ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন শুরু থেকেই ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে থাকলেও সময় গড়ার সঙ্গে সঙ্গে তা থমকে যেতে শুরু করেছে। জো বাইডেন এখন পর্যন্ত ২২৪টি ইলেকটোরাল ভোট পেয়েছেন।

ফেসবুকে লাইক দিন