ইমরান খানকে শান্তিতে নোবেল দেয়ার জন্য মনোনীত করল মার্কিন পত্রিকা

ইমান২৪.কম: ইমরান খানকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়ার জন্য প্রাথমিকভাবে ‘মনোনীত’ করেছে মার্কিন পত্রিকা ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটর। পত্রিকার সম্পাদকীয় বোর্ড চারজনের একটি তালিকা করেছে। তবে ইমান খানকে তাতে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে।

নোবেল পুরস্কারের জন্য প্রাথমিক তালিকা করে ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটর বলেছে, ইমরান খান নোবেল পুরস্কার পেলে শান্তিবাদী নেতৃত্বের জন্য তা হবে সবচেয়ে বড় চমক এবং বিশ্বের জন্য বিরাট গুরুত্বপূর্ণ ঘটনা। ভারত ও পাকিস্তানের মধ্যকার সাম্প্রতিক সামরিক উত্তেজনা সামাল দেয়ার পর নোবেল পাওয়ার সম্ভাব্য তালিকায় ইমরান খানের নাম আনলো সায়েন্স মনিটর।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলওয়ামায় ভয়াবহ এক হামলায় ভারতের ৪৪ জওয়ান নিহত হওয়ার পর পাকিস্তানকে দোষারোপ করে নয়াদিল্লি। জবাবে ইমরান খান ঘটনার তদন্তে ভারতকে সাহায্য করার প্রস্তাব দেন। পাক প্রস্তাব আমলে না নিয়ে পাকিস্তানের ভেতরে ভারত বিমান হামলা চালাতে গেলে দেশটির একজন পাইলট ধরা পড়েন।

তাকেও ইমরান খানের নির্দেশে দু দিন পর ছেড়ে দেয় পাকিস্তান। এছাড়া, তিনি পাকিস্তানের জাতীয় সংসদে ভাষণ দেয়ার সময় আবারো ভারতকে সংলাপের প্রস্তাব দেন। পাইলট মুক্তি দেয়ার ঘটনাকে ক্রিশ্চিয়ান সায়েন্স বলছে, ইমরানের ওই সিদ্ধান্তে আকস্মিকভাবে পুরো পরিস্থিতি বদলে যায়।

ফেসবুকে লাইক দিন