ইতালিতে লকডাউন শিথিলের ঘোষণা

ইমান২৪.কম: ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ্পে কন্তে স্থানীয় গণমাধ্যম লা রিপাবলিকাকে জানিয়েছেন, আগামী ৪ঠা মে থেকে খুলে দেয়া হবে ইতালির পণ্য প্রস্তুতকারী শিল্প।

আপাতত সীমিত আকারে খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিশেষ করে জনসমাগম এড়িয়ে চলতে খাবারের হোম ডেলিভারি আরও বৃদ্ধি করতে চায় সরকার।

এ ছাড়া ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খোলার ঘোষণা করা হয়। ১ জুন থেকে রেস্টুরেন্ট, বার, সেলুন, ম্যাসাজ সেন্টার খোলার ঘোষণা দেয়া হয়।

তবে আগামী সেপ্টেম্বর পর্যন্ত দেশটির সকল স্কুল বন্ধ রাখা হবে। কন্তে বলেন, কৌশলী ব্যবসা, যেমন- রপ্তানি প্রতিষ্ঠানগুলো আগামী সপ্তাহ থেকেই কাজ শুরু করতে পারে।

এজন্য অবশ্য স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন লাগবে তাদের। প্রধানমন্ত্রী বলেন, ‘সব কিছু নিয়ন্ত্রণের মধ্যে রেখে আমাদের কাজ করে যেতে হবে।’ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পরিস্থিতি এখনও পুরোপুরি ভালো না হওয়ায় আগামী সেপ্টেম্বরেও স্কুলগুলো খোলা সম্ভব হচ্ছে না।

পাশাপাশি শিথিলের অর্থ এ নয় যে, একজন আরেকজনের বাসায় বেড়াতে যাবেন। মৃতুর হার শূন্যে আনা এখনই সম্ভব নয়, যতদিন পর্যন্ত কোনো ভ্যাকসিন আবিষ্কার না হয়।’

এদিকে, চলতি মাসের মাঝের দিকে ইউরোপীয় কমিশন করোনা আক্রান্ত দেশগুলোকে তাদের লকডাউন থেকে বের হওয়ার কৌশল নিয়ে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছে।

তবে এখন পর্যন্ত ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলো এককভাবেই লকডাউন শিথিল করে যাচ্ছে। একদিকে, ইতালি গ্রীষ্মের পর স্কুল খোলার পরিকল্পনা করছে। অন্যদিকে, বেলজিয়াম ও ফ্রান্স যথাক্রমে ১৮ই মে ও ১১ই মে’তে স্কুল খোলার কথা ভাবছে।

ফেসবুকে লাইক দিন