আল্লাহর দেওয়া এই উপহার তুরস্কের অর্থনীতিকে উন্নতি করবে: গ্যাসক্ষেত্র নিয়ে এরদোগান

ইমান২৪.কম: তুরস্ক তার ইতিহাসের বৃহত্তম প্রাকৃতিক গ্যাসক্ষেত্র আবিষ্কার করেছে” এমন তথ্য তুরস্ক ও বিশ্বের গণমাধ্যমকে জানিয়েছিলেন তুরস্কে প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

চলতি মাসের ২১ আগস্ট শুকবার জুম’আর নামাজ আদায় শেষে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি বলেন, পরম করুণাময় আল্লাহর দেওয়া এই উপহার তুরস্কের অর্থনীতিতে উন্নতি এবং দেশের জীবনযাত্রার মান বাড়ানোর জন্য সহায়তা করবে।

পালনকর্তা আমাদের জন্য অভূতপূর্ব সম্পদের দ্বার উন্মুক্ত করেছেন। এরদোগান জোর দিয়ে বলেন, বিশ্ব জ্বালানি বাজারে এই গ্যাস ক্ষেত্র আবিষ্কার তার দেশকে গেম-চেঞ্জার হয়ে উঠতে সহায়তা করবে।

সেই সঙ্গে তিনি আরও জানান, জ্বালানি সমস্যা সমাধানে তুরস্ক এখন বদ্ধপরিকর। ধারনা করা হচ্ছে কৃষ্ণ সাগরে আবিষ্কার হওয়া গ্যাসক্ষেত্র থেকে ৩২০ বিলিয়ন ঘনমিটার গ্যাস পাওয়া যেতে পারে।

গ্যাসক্ষেত্রটি পাওয়ার পর এরদোগান জানান, ২০২৩ সাল থেকে এই গ্যাস ক্ষেত্র থেকে বাণিজ্যিক ব্যবহারের জন্য গ্যাস উৎপাদন করা হবে।

এদিকে দেশটির জ্বালানি বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে এই গ্যাসের মজুদ আবিষ্কারের কারণে তুরস্কের গ্যাস আমদানি অনেকাংশে কমে যাবে।

সেই সঙ্গে তুরস্ক স্বাধীনভাবে এই সম্পদে তাদের কর্তৃত্ব অর্জন করবে। এবং জ্বালানী খাতে বৈদেশিক মুদ্রা ব্যয় অনেকাংশে কমে যাবে।

ফেসবুকে লাইক দিন