আলজেরিয়ার ৭৫ বছর বয়সী বৃদ্ধা হিফজ করলেন পুরো কুরআন

ইমান২৪.কম: আলজেরিয়ার ৭৫ বছর বয়সী নিরক্ষর বৃদ্ধা তার নিরক্ষরতার বিরুদ্ধের লড়াই করে সর্বশক্তিমান আল্লাহর বানী অর্থাৎ পবিত্র কুরআন হেফজ করেছেন। আলজেরিয়ার সাতীফ শহরেরে নিবাসী ‘হাজিয়া মেলিসা আনিমালি’ লেখা-পড়া না জানা সত্ত্বেও দৃঢ় সংকল্পের সাথে নিরক্ষরতার বিরুদ্ধের যুদ্ধ করে সম্পূর্ণ কুরআন হেফজ করেছেন।

মেলিসার এতো বয়স হওয়া সত্ত্বেও তিনি সাতিফ শহরের আল-সাবতিন মসজিদের কুরআন শিক্ষকের নিকট তাকে কুরআন শেখানোর জন্য আহ্বান জানান। প্রথম কুরআনের শিক্ষক তার প্রস্তাবকে গ্রহণ করেননি। তবে মেলিসা তাকে পুনরায় আহ্বান জানান এবং তিনি সম্মতি প্রদান করেন।

এব্যাপারে আল-সাবতিন মসজিদের কুরআনের শিক্ষক মুসা ইবনে ইদির বলেন নিরক্ষর হওয়া সত্ত্বেও “হাজিয়া মেলিসা আনিমালি”র দৃঢ়তার কারণে তার সম্পূর্ণ কুরআন হেফজ করে ১৩ বছর সময় লেগেছে। তিনি বলেন হাজিয়া মেলিসা নিয়মিত কুরআন হেফজের ক্লাসে উপস্থিত হতেন এবং তিনি প্রতিদিন যে আয়াতগুলো হেফজ করতে বলা হতো তিনি সেগুলো মনযোগসহাকরে হেফজ করতেন।

মেলিসা বলেন একদিন সিদ্ধান্ত গ্রহণ করি যে আল্লাহ কিতাব হেফজ করবো। সেসময় আমর সিদ্ধান্তকে কেউ বিশ্বাস করেনি। এবং অনেকে এই সিদ্ধান্তের জন্য আমাকে উপহাস করেছে।

তবে কুরআনের প্রতি আমার ভালবাসা এবং এই লক্ষ্য অর্জনের জন্য আমার জেদ ও মহান আল্লাহর অনুগ্রহে এবং কুরআনের শিক্ষক শাইখ মুসার দীর্ঘ ধৈর্যের কারণে আমি সম্পূর্ণ কুরআন হেফজ করতে সক্ষম হয়েছি।

৭৫ বছর বয়সী নিরক্ষর বৃদ্ধা “হাজিয়া মেলিসা আনিমালি”র এই দুর্দান্ত সাফল্যের জন্য আলজেরিয়ার সাতিফ প্রদেশের সংস্কৃতি ও কলা উপমন্ত্রী প্রশংসা করেছেন। সূত্র: ইকনা

ফেসবুকে লাইক দিন