আমি বিচারক হলে বাবরি মসজিদ পুনঃপ্রতিষ্ঠার রায় দিতাম: ভারতের সাবেক বিচারপতি

ইমান টোয়েন্টিফোর ডটকম: বাবরি মসজিদ ভেঙে মন্দির নির্মাণের রায়ের তীব্র সমালোচনা করেছেন ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি একে গাঙ্গুলী । বিচারপতি গাঙ্গুলী ২০১২ সালে সুপ্রিম কোর্ট থেকে অবসর নেন। খবর দ্য ওয়্যার-এর।

মসজিদ ভেঙে মন্দির নির্মাণের এই রায়ে উগ্র হিন্দুদের ‘পুরস্কৃত’ করা হয়েছে দাবি করে একে গাঙ্গুলি বলেন, আদালত ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদে হামলাকে ‘অপরাধ’ হিসেবে উল্লেখ করলেও শেষ পর্যন্ত সেই অপরাধীদের কাছেই এই জায়গা তুলে দিল।

একে গাঙ্গুলি আরো বলেন, এই মামলায় বিচারক হিসেবে যদি অন্য কেউ রায় দিতেন তাহলে মসজিদটি পুনঃপ্রতিষ্ঠার নির্দেশ দিতেন। কিন্তু তারা বিচারক হিসেবে নয়, রায় দিয়েছেন রাজনীতিবিদ হিসেবে।

ভারতের সাবেক এই বিচারপতি আক্ষেপ করে বলেন, আমি এই মামলার বিচারক হলে বাবরি মসজিদ পুনঃপ্রতিষ্ঠার রায় দিতাম। এটা না হলে, কোনো পক্ষকেই কিছু নির্মাণ করতে দিতাম না। সেখানে মন্দির বা মসজিদ কোনোটাই নির্মাণ হতো না। এর পরিবর্তে বিরোধপূর্ণ জমিটি ধর্ম নিরপেক্ষ কোনো কাজে ব্যবহার করা যেত, যেমন- হাসপাতাল কিংবা স্কুল বা কলেজ নির্মাণ।

তিনি আরো বলেন, এই বিচার একটি দুর্ভাগ্যজনক ধারার সৃষ্টি করবে, যেখানে ধর্ম নিরপেক্ষতা একেবারেই গুরুত্ব পাবে না। এ রায়ে হিন্দুদের আনন্দিত না হওয়াই উচিত। কারণ হিন্দু ধর্মে মসজিদ উচ্ছেদের কথা নেই।

এস এম / ইমান টোয়েন্টিফোর ডটকম

ফেসবুকে লাইক দিন