আমল কবুল হওয়ার শর্ত সমূহ জেনে নিন…

দুনিয়াতে মানুষ অজস্র সম্পদের মালিক হলেও মৃত্যুর পরে তা আর কোনো কাজে আসবেনা। মৃত্যুর পরে আখিরাতে শুধুমাত্র ইমান আর আমলই কাজে আসবে। ইমানের বিনিময়ে আল্লাহ তা’য়ালা জান্নাত দান করবেন আর আমলের বিনিময়ে জান্নাতের নাজ-নেয়ামত দান করবেন। তাই ইমান কে সহিহ্ করার পর আমল কবুল হওয়া জরুরী।

আমল মানে হলো কাজ। মানুষের প্রতিটি ভালো কাজই ইবাদাত। বলা হয় যে, মুসলমানের জিন্দেগী ২৪ ঘন্টাই বন্দেগী। আর আল্লাহ তা’য়ালা মানুষকে তার ইবাদতের জন্যই সৃষ্টি করেছেন। তাই আমরা যে আমল করবো তা কবুল হওয়ার জন্য নূন্যতম ৪টি শর্ত রয়েছে। আমাদের ইমান২৪.কম এ তা তুলে ধরা হলো__

🌷ইলম বা জ্ঞান : যে আমলটি করা হয় তার ব্যপারে শরীয়তের জ্ঞান থাকা আবশ্যক। অর্থাৎ দ্বিনী ইলম ছাড়া আমল বিশুদ্ধ হওয়া কঠিন। আর ঐ আমলই কবুল হয়, যা সহিহ শুদ্ধ হয়। আর এই জন্যই ইসলামে দ্বিনী ইলম কে প্রত্যেক মুসলমান নর-নারীর উপর ফরজ করা হয়েছে।

🌷নিয়্যাত : সহিহ নিয়্যাত ব্যতিত আমল, প্রতিদান প্রাপ্তির যোগ্য নয়। এমন অনেক আমল আছে যা নিয়্যাত ছাড়া কবুলই হয় না। এ প্রসঙ্গে হাদিসে এসেছে- اِنَّمَا الْاَعْمَالُ بِالنَّيَّاتِ অর্থাৎ, নিশ্চয় সব আমল নির্ভর করে নিয়্যাতের ওপর। (বুখারি)

🌷সবর বা ধৈর্য : ধৈর্য এবং স্থিরতার সঙ্গে প্রতিটি আমল করতে হবে। নেক আমল করতে গিয়ে বান্দা যে অস্থিরতার সম্মুখীন হয়, তাতে ধৈর্য অবলম্বনের মাধ্যমে আমলে মনোযোগী হওয়া। (প্রথম শর্ত দু`টি আমলের পূর্বেই সম্পন্ন করতে হয়) স্থিরতা এবং ধৈর্য আমল করার সময় অবলম্বন করতে হয়।

🌷ইখলাস তথা একনিষ্ঠতা : ইখলাস শব্দটি আরবি, এর অর্থ নির্ভেজাল বা খাটি বস্তু। কোনো বস্তু নির্ভেজাল ও খাটি হওয়া এবং তার সাথে কোন কিছুর সংমিশ্রণ না থাকাকে ইখলাস বলে। যেমন, বলা হয় وأخلص الرجل دينه لله অর্থাৎ, লোকটি তার দ্বীনকে কেবল আল্লাহর জন্যই খাস করল। লোকটি তার দ্বীনের বিষয়ে আল্লাহর সাথে কাউকে মিলায়-নি বা শরিক করে নি।

শিরক মুক্ত ও ইখলাস ব্যতিত কোনো আমল কবুল হয় না। আমল করার সময় মানুষের একনিষ্ঠতার একান্ত প্রয়োজন। দুনিয়ার সব পেরেশানি থেকে মুক্ত হয়ে শুধু মাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য আমল করতে হয়।

পরিশেষে…
আল্লাহ তা’য়ালার দরবারে প্রার্থনা, আমাদের প্রত্যেক মুসলিম ভাইকে উপরোক্ত বিষয়গুলো যথাযথভাবে পালনের মাধ্যমে নেক আমলের প্রতি মনোযোগী হওয়ার তাওফিক দান করুন। আমিন।।

নিয়মিত ইসলামী বিষয়ে জানতে আমাদের সাথেই থাকুন – ইমান২৪.কম

ফেসবুকে লাইক দিন