আমরা ২০২১ সালকে এক বছর এগিয়ে যাওয়ার বছর হিসেবে নির্ধারণ করেছি: এরদোগান

ইমান২৪.কম: তুরস্ক ২০২১ সালকে এক বছর এগিয়ে যাওয়ার, পুনরায় স্বাভাবিক জীবনে ফিরে আসার ও বিভিন্ন অঞ্চল সংস্কারের বছর হিসেবে নির্ধারণ করেছে। শনিবার (২ জানুয়ারি) তুরস্কের পূর্বাঞ্চলে একটি ব্রিজ উদ্বোধন কালে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান এই কথা বলেন।

তিনি বলেন, উন্নয়ন ও ন্যায় প্রতিষ্ঠায় ক্ষমতায় থাকা একে পার্টি ইতিমধ্যেই তুরস্কের বিভিন্ন অঞ্চল চিহ্নিত করেছে যেখানে সংস্কার প্রয়োজন। এরদোগান বলেন, পুরো বিশ্বের রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনা যখন তার ভীত থেকেই নড়বড়ে হয়ে পরেছে, তখন আমাদের দেশকে রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনার গোড়ায় নিয়ে যেতে আরো কঠোর পরিশ্রম করতে হবে, যেখানে কিনা আমাদের দেশ আরো আগে থেকেই থাকার কথা ছিল।

তাছাড়া ২০২১ সালকে আমরা এক বছর এগিয়ে যাওয়ার বছর (যেনো তুরস্ক তখন ২০২২ এ জীবনযাপন করছে!) বানাতে চাই। আর তার জন্যই আমরা এখন প্রস্তুতি নিচ্ছি। এসময় তিনি করোনা মহামারীতে তুরস্কের সফল পদক্ষেপ ও বৈশ্বিক সংকটের কারণে অর্থনৈতিক মন্দা দূরীকরণে তুরস্কের প্রচেষ্টার কথা বিশেষভাবে তুলে ধরেন।

বক্তব্যের একপর্যায়ে এরদোগান বলেন, জাতির স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি দেশের নাগরিকদের চাকরি এবং সুন্দর ভবিষ্যত নিশ্চিত করণার্থে আমরা আমাদের রাষ্ট্রীয় সম্পদ ও রাষ্ট্রীয় কর্মীদের প্রস্তুত রেখেছি।

সামনের এপ্রিলে তুরস্কের উদ্ভাবিত করোনার ভ্যাকসিন জনগণের সেবার জন্য প্রস্তুত হয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করে বর্তমান টিকা কর্মসূচীর ব্যাপারে তিনি বলেন, করোনা প্রাদুর্ভাবের বিপরীতে আমাদের অসহায়ত্বের ক্ষেত্রে করোনার টিকা প্রদান কর্মসূচি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে বলে আমি বিশ্বাস করি।

উল্লেখ্য, গত শনিবার এরদোগান যে কোমুরহান ব্রিজ উদ্বোধন করেন তা, পূর্বাঞ্চলীয় মালাতইয়া এবং ইলাজিগ প্রদেশকে সংযুক্ত করতে নির্মিত হয়েছে। ৬৬০ মিটারের দূরত্ব ঘোচাতে নির্মিত এই ব্রিজটি তার সমপর্যায়ের প্রকল্পগুলোর মধ্যে চতুর্থ বৃহত্তম। ৭২০ মিলিয়ন টার্কিশ লিরা (যা ৯৬ মিলিয়ন ডলারেরও বেশি) ব্যয়ে নির্মিত এই ব্রিজটির ডিজাইনার ও প্রস্তুতকারক হলো তুর্কী ইঞ্জিনিয়ার ও তুর্কী কন্সট্রাকশন প্রতিষ্ঠান।

ফেসবুকে লাইক দিন