আমরা পশ্চিমা কোন দেশের নির্দেশনা মেনে নেবো না: এরদোগান

ইমান২৪.কম: তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, আমেরিকার কঠোর বিরোধিতা সত্ত্বেও তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে চুক্তি করতে প্রতিশ্রুতিবদ্ধ।

আমরা জানি না বাইডেন প্রশাসন এ ব্যাপারে কি বলবে তবে আমরা এমন কোনো অবস্থানে নেই যে, বিষয়টি নিয়ে তাদের কাছে অনুমতি নিতে হবে। আমরা ন্যাটো জোটের সদস্য কিন্তু পশ্চিমা কোন দেশের নির্দেশনা মেনে নেবো না। শুক্রবার (১৫ জানুয়ারি) সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

এরদোগান বলেন, আমেরিকার কঠোর বিরোধিতা সত্ত্বেও তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে চুক্তি করতে প্রতিশ্রুতিবদ্ধ। ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০’র দ্বিতীয় চালান পাওয়ার জন্য রাশিয়ার সঙ্গে তার দেশ আলোচনা অব্যাহত রাখবে।

তিনি বলেন, আমাদের প্রতিরক্ষা শিল্পের জন্য কী ধরনের পদক্ষেপ নেবো তা অন্য কোনো দেশ ঠিক করে দিতে পারে না। এটি সম্পূর্ণ আমাদের ব্যাপার। আমরা রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রথম চালান পাওয়ার ব্যাপারটি ম্যানেজ করেছি, এখন আমরা দ্বিতীয় চালান পাওয়ার ব্যাপারে আগের আলোচনা অব্যাহত রাখব।

ফেসবুকে লাইক দিন