আবারও মালয়েশিয়ার আরেক রাজ্যে জাকির নায়েকের ভাষণে নিষেধাজ্ঞা

ইমান২৪.কম: মালয়েশিয়ার পার্লিসের পর এবার কেদাহ প্রদেশে বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েকের প্রকাশ্যে ভাষণ দেয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কেদাহের ধর্ম বিষয়ক কমিটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

কেদাহের ধর্ম বিষয়ক কমিটির চেয়ারম্যান ইসমাইল সালেহ বলেন, জাকির নায়েককে উস্কানিমূলক বক্তব্যের জেরে পুলিশ জিজ্ঞাসাবাদ তদন্ত করেছে। তাকে এই প্রদেশে আসার জন্যে স্বাগতম কিন্তু তিনি এই প্রদেশের কোন পাবলিক অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন না।

তিনি বলেন, জনগণের সম্প্রীতিকে আমরা বেশি গুরুত্ব দেই।

ইসমাইল সালেহ আরও বলেছেন, আগুনে ঘি ঢালবেন না, আমরা আমাদের ঐক্যকে ঝুঁকিতে ফেলতে দিব না।

এর আগে পার্লিসের পুলিশ প্রধান নুর মুশার সংবাদ সম্মেলনে জানান, জাকির নায়েকের বিরুদ্ধে পুলিশের কাছে ১৫০টি অভিযোগ রয়েছে। তিনি পার্লিস আসতে পারবেন কিন্তু বক্তৃতা দিতে পারবেন না। বক্তৃতা দিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এবার পার্লিসের পর কেদাহ প্রদেশে জাকির নায়েকের ভাষণে নিষেধাজ্ঞা জারি করা হল।

সম্প্রতি জাকির নায়েকের উস্কানিমূলক মন্তব্যের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় উঠেছে মালয়েশিয়ায়। মালেশিয়ার ন্যাশনাল পেট্রিওটস অ্যাসোসিয়েশন জানিয়েছে, মালয়েশিয়দের উষ্কানিমূলক বক্তব্য দেওয়া বন্ধ করুক জাকির নায়েক। সেইসঙ্গে জাকির নায়েককে মালয়েশিয়া থেকে বের করে দেয়ার দাবি উঠেছে।

তথ্য সূত্র: মালয় মেইল, ফ্রি মালয়েশিয়া টুডে, দ্য স্টার।

আরো পড়ুন: জাকির নায়েকের স্থায়ী নাগরিকত্ব বাতিল হতে পারে: মাহাথির মোহাম্মদ

বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েককে মালয়েশিয়ায় দেয়া স্থায়ী নাগরিকত্ব মর্যাদা বাতিল করা হতে পারে। দেশটির প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ শুক্রবার এই কথা বলেন।

মাহাথির বলেন, দেশের সংখ্যালঘুদের নিয়ে জাকির নায়েক যে মন্তব্য করেছেন তার তদন্ত করছে পুলিশ। তদন্তের ফলাফল আসলে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, তাঁর স্থায়ী নাগরিকত্ব মর্যাদা আছে। আমরা তা কেড়ে নিতে পারি যদি তিনি এমন কিছু করেন যা এই জাতির ক্ষতিকারক। এই মুহূর্তে পুলিশ তদন্ত করছে। তিনি যদি এমন কিছু করেন তাহলে তাঁর স্থায়ী নাগরিকত্ব মর্যাদা কেড়ে নেয়া দরকার।

গত সপ্তাহে চীনা ও ভারতীয় সংখ্যালঘুদের নিয়ে বর্ণবাদী বক্তব্য দেয়ার অভিযোগ ওঠে জাকিরের বিরুদ্ধে।

ইতিমধ্যে মালয়েশিয়ায় একটি ইসলামি অনুষ্ঠানে বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েককে ভাষণ দেওয়া থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছে দেশটির পুলিশ।

মালয়েশিয়ার সিনিয়র এক পুলিশ কর্মকর্তাকে উদ্ধৃত করে আল জাজিরার খবরে বলা হয়ছে, পার্লিসে মুসলিম ধর্মাবলম্বীদের তিন দিনব্যাপী এক ইসলামী সম্মেলনে জাকির নায়েককে ভাষণ না দেয়ার জন্য পুলিশ নিষেধ করেছে।

এই অনুষ্ঠানটি মালয়েশিয়ায় ধর্মান্তরিত মুসলিমদের সবচেয়ে বড় সমাবেশ। তথ্যসূত্র: মালয় মেইল, আল জাজিরা, হিন্দুস্তান টাইমস, টাইমস অব ইন্ডিয়া।

iman24/t/h

ফেসবুকে লাইক দিন