আফগান জনগণের জন্য সুসংবাদ নিয়ে আসছে তালেবান

ইমান২৪.কম: খুব শীঘ্রই আফগানিস্তানের জনগণের জন্য সুসংবাদ অপেক্ষা করছে বলে জানিয়েছেন তালেবানের রাজনৈতিক মুখপাত্র সুহাইল শাহীন।

এক টুইট বার্তায় তিনি বলেন, আমরা আমেরিকার সাথে চুক্তির দ্বারপ্রান্তে চলে এসেছি। খুব শীঘ্রই স্বাধীনতাকামী জনগণ এবং মুসলমানদের সুসংবাদ অপেক্ষা করছে।

তালেবানের কাতারস্থ রাজনৈতিক কার্যালয়ে সম্প্রতি শুরু হওয়া ৯ দিন ব্যাপী দ্বিপাক্ষিক আলোচনায় একটি চুক্তি চূড়ান্ত করা সম্ভব হবে বলে উভয় পক্ষ আশাবাদী।

চুক্তি সম্পন্ন হলে বিদেশী সেনাদের নিরাপদে আফগানিস্তান ত্যাগ করার সুযোগ দেওয়া হবে এমন প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। তালেবান আরো বলেছে আফগানিস্তানের ভূমিকে অন্য কোনো দেশে হামলার জন্য ব্যবহার করতে দেওয়া হবেনা। আফগানস্তানে আমেরিকার শুরু করা যু’দ্ধটি ১৮ বছরে গড়িয়েছে।

এ দীর্ঘ লড়াইয়ে আমেরিকা তার হাজার হাজার সেনা হারিয়েছে কিন্তু তাদের কোনো লক্ষ্যই পূরণ হয়নি। তালেবান এখন পূর্বের থেকে আরো শ’ক্তিশালী সংগঠন। ফলে আমেরিকা এখন তালেবানের সাথে আলোচনায় বসতে বাধ্য হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ভাবেই হোক তলেবানের সাথে দ্রুত একটি চুক্তি সম্পাদন করতে মরিয়া হয়ে উঠেছেন। মার্কিন প্রতিনিধি জালমে খলীলজাদকে যে কোনো সিদ্ধান্ত নিতে পূর্ণ এখতিয়ার দেওয়া আছে। সূত্র: জিয়ো নিউজ

ফেসবুকে লাইক দিন