আজ বায়তুল্লাহ শরীফ কে গোসল দেয়া হবে

ইমান২৪.কম: হিজরি নববর্ষ উপলক্ষ্যে মক্কা মোকাররমার গভর্নর ও হারামাইন শরিফাইনের সম্মানিত খাদেম, সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আজ বায়তুল্লাহকে গোসল করানোর সিদ্ধান্ত নিয়েছেন।

ইতোমধ্যেই বায়তুল্লাহকে গোসল দিতে জমজমের পানি ও অনেক অনেক আতরের সুগদ্ধি প্রস্তুত করা হয়েছে। বায়তুল্লাহ গোসল করাতে বিশ্বের বড় বড় আলেম, পণ্ডিত বিশেষ ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

এ সময় উপস্থিত থাকবেন বাদশাহ সালমান, ক্রাউনপ্রিন্স মুহাম্মদ বিন সালমানসহ সিনিয়র সামরিক বেসামরিক কর্মকর্তা, শিক্ষাবিদ, দর্শক, বিদেশি কূটনৈতিক প্রতিনিধি ও বিভিন্ন মুসলিম দেশের প্রতিনিধিগণ।

বছরে দুইবার বায়তুল্লাহকে ধৌত করা হয়। রমজানের প্রথম মাসে ও নতুন হিজরি নববর্ষের শুরুতে। কাবা শরিফ গোসলের অনুষ্ঠান ভোর থেকে শুরু হয়।

শুধুমাত্র কাবা ঘরের ভেতরে দুই ঘন্টা সময় নিয়ে ৪৫ লিটার সুগদ্ধি ও জমজম পানি ব্যবহার করা হয়। বায়তুল্লাহর অভ্যন্তর প্রাচীর তিন মিটার উঁচু। এর ছাদ ভেতরের দিকে সবুজ সিল্ক ফ্যাব্রিক দিয়ে আচ্ছাদিত।

অষ্টম হিজরির শেষে রাসুল আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কা বিজয় করে কাবা শরিফে প্রবেশ করেন। তখন ছিলো রমজানের ১৮। এর পরের মাসেই হিজরি নববর্ষে রাসুলুল্লাহ সা. বায়তুল্লাহ থেকে ৩৬০টি মূর্তি ভেঙ্গে ফেলেন।

এরপর বায়তুল্লাহকে আল্লাহর রাসুলের উপস্থিতিতে গোসল দেয়া হয়। গোসল দিয়ে রাসুল সা. দু রাকাত নামাজ আদায় করেন বায়তুল্লাহয়। এরপর ধেকে বছরে দু’বার বায়তুল্লাহকে গোসল দেয়া হয়।

আরও পড়ুনঃ পাকিস্তান সীমান্তে ব্যাপক সংঘর্ষ, ৭ সেনা নিহত

বিশ্বের তৃতীয় পারমাণবিক অস্ত্র মজুতকারী দেশ হতে যাচ্ছে পাকিস্তান

ফেসবুকে লাইক দিন