আজ চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

ইমান২৪.কম: রাজধানী ঢাকা দেশের আমের মূল বিক্রয়কেন্দ্র। স্বল্পমূল্যে ও সহজে পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে মহামারিকালে গত বছরের মতো এবারও চালু করতে যাচ্ছে বিশেষ ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ‘ম্যাঙ্গো ট্রেন উদ্বোধন করবেন। আজ বৃহস্পতিবার (২৭ মে) থেকে রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকা পর্যন্ত আবার ঢাকা থেকে রাজশাহী হয়ে রহনপুর পর্যন্ত দুই ট্রিপে একটি ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালানো হবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকা এলেও ফেরার পথে চাঁপাইনবাবগঞ্জ থামবে না। মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী, প্রতিদিন দুপুর ২টায় রহনপুর থেকে ছেড়ে রাত ১টায় আমবাহী ট্রেনটি ঢাকা পৌঁছবে।

আবার রাত ২টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে রহনপুরে যাবে সকাল ১১টায়। রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ ও আমনুরা থেকে ঢাকা পর্যন্ত প্রায় ৪০০ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আম পরিবহনের ভাড়া প্রস্তাব করা হয়েছে এক টাকা ৩০ পয়সা।

রাজশাহী থেকে ঢাকা পর্যন্ত ৩৪৩ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আমে ভাড়া দিতে হবে ১ টাকা ১৭ পয়সা। এই ট্রেনে মোট পাঁচটি বগি থাকে। প্রতিটি বগির ৪৩ টন ধারণক্ষমতা রয়েছে। তবে আম ভালো থাকার দিক বিবেচনা করে ১৫০ টনের মতো আম পরিবহন করা হবে।

এর আগে ২০২০ সালে প্রথমবারের মতো ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু করা হয়। সে বছর জুন-জুলাইয়ে মোট ৮৫৭ মেট্রিক টন আম ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে’ ঢাকায় আনা হয়। এতে রেলওয়ের আয় হয় ৯ লাখ ২৯ হাজার ৮৬৯ টাকা।

ফেসবুকে লাইক দিন