আগামীতে ভোটারদের ভোটকেন্দ্রে যেতে হবে না: মাহবুব তালুকদার

ইমান২৪.কম: নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ‘নির্বাচন ব্যবস্থা এখন ডিজিটাল যুগে প্রবেশ করেছে। এটা অতীতের চেয়ে অনেক বেশি আধুনিক ও গতিশীল, সে সম্পর্কে আপনারা সবাই অবহিত আছেন। আমরা এখন এমন এক যন্ত্রযুগে উপস্থিত হয়েছি যে, অতি অল্পসময়ে ইভিএমের মাধ্যমে ভোটাররা ভোট দিতে পারেন। পরিস্থিতি যে পর্যায়ে যাচ্ছে জানি না ভবিষ্যতে এমন দিন সমাগত কিনা, যখন ভোটারদেরও কষ্ট করে ভোটকেন্দ্রে যেতে হবে না।’

গতকাল রোববার রাজধানীর আগারগাঁওয়ে ইসির ইটিআই ভবনে ডাটা এন্ট্রি অপারেটরদের প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মাহবুব তালুকদার আরও বলেন, আমরা এখন এমন এক যন্ত্রযুগে উপস্থিত হয়েছি, তাতে অতি অল্পসময়ে ইভিএমের মাধ্যমে ভোটাররা ভোট দিতে পারেন। এতে ক্ষিপ্রগতিতে ভোট গণনা করে উপযুক্ত স্থানে পাঠানো যায়। মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই সম্পূর্ণ ভোটপ্রক্রিয়া সম্পন্ন করা যেতে পারে।

তিনি আরও বলেন, আমি জানি না ভবিষ্যতে এমন দিন সমাগত কিনা, যখন প্রার্থীদের কাগুজে পোস্টার বা ব্যানার লাগিয়ে ভোট চাইতে হবে না। ভোটারকেও কষ্ট করে ভোটকেন্দ্রে যেতে হবে না। নিজের বাড়িতে বা অফিসে বসে যন্ত্রের মাধ্যমে নিজের ভোটটি দিতে পারবেন। তাৎক্ষণিকভাবেই নির্বাচনের ফল জানা যাবে।

মাহবুব তালুকদার বলেন, কথাগুলো এখন অলীক মনে হলেও বিজ্ঞানের অগ্রগতিতে হয়তো অদূর ভবিষ্যতে এই ডিজিটাল ব্যবস্থাপনা আমাদের দ্বারপ্রান্তে উপনীত হতে যাচ্ছে। এই স্বপ্ন সফল হলে ভোটারদের লাইনে দাঁড়াতে হবে না। এমনকি নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রয়োজন পড়বে না।

ডাটা এন্ট্রি অপারেটরদের উদ্দেশে এই কমিশনার বলেন, সফ্টওয়্যার ব্যবহারের ক্ষেত্রে পূর্ণ সতর্কতা প্রয়োজন। তথ্য সংগ্রহ ও ফল এন্ট্রির বিষয়ে ভুল হলে পুরো নির্বাচনী প্রক্রিয়াটিই ভ্রান্তিতে পরিণত হবে। এ জন্য যন্ত্রের পেছনের মানুষটির কর্মতৎপরতা বিশেষভাবে উল্লেখযোগ্য।

আরও পড়ুন: কারাবন্দি ফিলিস্তিনি শিশুদের ওপর অস্ত্র পরীক্ষা করছে ইসরাইল

ওআইসি’তে ভারতের কাশ্মির নীতির কঠোর সমালোচনা: প্রতিবাদ দিল্লির

ভারতীয় পাইলট অভিনন্দনের ছেলেকে লেখা পাকিস্তান সেনাবাহিনীর মর্মস্পর্শী চিঠি

সৌদি ভার্সিটিগুলোতে কওমি সনদ গ্রহণের অনুরোধ জানিয়েছেন ধর্মপ্রতিমন্ত্রী

কাশ্মীরিদের ইচ্ছে মেনে যিনি কাশ্মীর সমস্যার সমাধান করতে পারবেন তিনিই নোবেল পাওয়ার যোগ্য : ইমরান খান

ফেসবুকে লাইক দিন