আগামীকাল ভারতীয় পাইলটকে মুক্তি দেওয়া হবে: ইমরান খান

ইমান২৪.কম: ভারতীয় পাইলটকে আগামীকাল শুক্রবার মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আজ বৃহস্পতিবার পার্লামেন্টে যৌথ সেশনে এ কথা বলেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, ভারত-পাকিস্তান উত্তেজনার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের পার্লামেন্টে যৌথ অধিবেশন আহ্বান করা হয়। সেই অধিবেশনেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আটক ভারতীয় পাইলটকে মুক্তি দেওয়ার ঘোষণা দিলেন।

প্রধানমন্ত্রী ইমরান বলেন, ‘আমাদের হাতে ভারতের একজন পাইলট বন্দী আছেন। শান্তির বার্তা হিসেবে আমরা কাল (শুক্রবার) তাঁকে মুক্তি দেব।’ এদিকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশিকে উদ্ধৃত করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, তাঁর দেশ ভারতীয় পাইলটকে ফেরত পাঠাতে প্রস্তুত।

তবে এ জন্য ভারতকে চলমান উত্তেজনা নিয়ে সংলাপে বসতে রাজি হতে হবে। গতকাল বুধবার পাকিস্তান ভারতের দুটি যুদ্ধবিমান ও ভারত পাকিস্তানের একটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করে। এর মধ্যে পাকিস্তানি সেনাদের হাতে আটক হন ভূপাতিত একটি ভারতীয় যুদ্ধ বিমানের পাইলট।

গতকালই সেই পাইলট উইং কমান্ডার অভিনন্দনের মুক্তি চেয়েছে ভারত। দেশটিতে নিযুক্ত পাকিস্তানের ডেপুটি হাইকমিশনারকে তলব করে নয়াদিল্লি ওই দাবি জানায়। তবে এখন পর্যন্ত দুই দেশের মধ্যে এ নিয়ে আনুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি।

পাকিস্তানের পক্ষ থেকে বারবারই বলা হচ্ছে তাঁরা চলমান বিষয়টির সমাধান যুদ্ধ দিয়ে নয় আলোচনা দিয়ে করতে চায়। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় ১৪ ফেব্রুয়ারি আত্মঘাতী হামলায় অন্তত ৪২ জন ভারতীয় আধা সামরিক বাহিনীর জওয়ান নিহত হন।

পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে বলে ভারতের পক্ষ থেকে বলা হয়েছে। পুলওয়ামা হামলার জবাব দিতেই গত মঙ্গলবার ভোরে পাকিস্তানের ভেতরে ঢুকে অভিযান চালায় ভারত। এতে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি ভারতের।

আরও পড়ুন: বাবা-মাকে নিয়ে থাকলে বাসা ভাড়া কম ৫০০, যা বললো আলোচিত বাড়ির মালিক

সব কেন্দ্রে ভোটরদের প্রচন্ড ভীড়: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকার সিটি নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি: মাহবুব তালুকদার

ফেসবুকে লাইক দিন