অবশেষে সৌদির কাছে ফ্রান্সকে অস্ত্র বিক্রি স্থগিত রাখতে হলো!

ইমান২৪.কম: আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, সৌদি আরবের কাছে ফ্রান্সকে অবশ্যই অস্ত্র বিক্রি স্থগিত করতে হবে। ইয়েমেনে যুদ্ধাপরাধ এবং মানবাধিকারের প্রতি রিয়াদ সরকারের অসম্মানের কারণে অ্যামনেস্টি একথা বলল। তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কন্স্যুলেট ভবনে ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ফ্রান্স প্রোগ্রামের পরিচালক ইভ প্রিজন রিয়াদের বিরুদ্ধে গতকাল (মঙ্গলবার) এমন কঠোর মনোভাব ব্যক্ত করলেন।

তিনি বলেন, ২০১৫ সালে ইয়েমেন যুদ্ধ শুরুর পর থেকে সৌদি আরব যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধসহ নানা ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটিয়ে আসছে। এ অবস্থায় দীর্ঘ দিন থেকেই অ্যামনেস্টির ফ্রান্স প্রোগ্রাম সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার কথা বলছে। সৌদি আগ্রাসনে দুর্ভিক্ষের কবলে ইয়েমেনের এমন লাখো শিশু ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি সম্প্রতি জানিয়েছেন,

তার দেশ ২০১৭ ও ২০১৮ সালে সৌদি আরবের কাছে ১,২৬০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছে। এছাড়া, গত এপ্রিল মাসে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের প্যারিস সফরের সময় সৌদি আরবের সঙ্গে ২০টি গুরুত্বপূর্ণ চুক্তি করতে সক্ষম হয়েছে ফ্রান্স যার আর্থিক মূল্য ১,৮০০ কোটি ডলার।

আরও পড়ুন: ব্যারিস্টার মইনুল হোসেনের কাছে ক্ষমা চাইতে মাসুদা ভাট্টিকে লিগ্যাল নোটিশ

ব্যারিস্টার মইনুল হোসেনকে গ্রেফতারে ড. কামালের উদ্বেগ, আইনি লড়াইয়ের ঘোষণা

ফেসবুকে লাইক দিন